রাজবাড়ী সদর উপজেলার চর জৌকুড়া অংশের পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ফারুক হোসেন নামের এক বালু উত্তোলনকারীকে ৩ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১০ অক্টোবর) দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে নদীর গতিপথ পরিবর্তন এবং নদীর পার ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে রাজবাড়ীতে গত দেড় মাসে ১৯টি পয়েন্টে প্রায় ৭০০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়।

অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন বন্ধ করার জন্য জেলা প্রশাসক দিলসাদ বেগম এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহার নির্দেশনায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহর নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় সদর উপজেলার চর জৌকুড়া অংশের পদ্মা নদী থেকে বালু উত্তোলনের দায়ে এক ড্রেজার মালিককে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবউল্লাহ বলেন, অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনের দায়ে ফারুক হোসেন নামের একজনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী ৩ লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে ড্রেজার অকেজো করে বালু উত্তোলন বন্ধ করা হয়। 

অভিযান পরিচালনার সময় এসআই রাশেদুল ইসলামের নেতৃত্বে রাজবাড়ী জেলা পুলিশের একটি দল ও আনসার ভিডিপির সদস্যরা উপস্থিত ছিলেন।

মীর সামসুজ্জামান/এমএসআর