ঠাকুরগাঁওয়ে চুরি ঠেকাতে এক দল যুবক সময় ভাগ করে নিয়ে রাতে বাড়ি-ঘর পাহারা দিচ্ছে

কিছুদিন ধরেই খাবারে ওষুধ মিশিয়ে বাড়ির লোকজনকে অচেতন করে চুরি করছে একটি সক্রিয় সংঘবদ্ধ দল। কোনো উপায় না পেয়ে চোরদের হাত থেকে রক্ষা পেতে লাঠি নিয়ে রাত জেগে পাহারা বসিয়েছে এলাকাবাসী।

শনিবার (০৯ অক্টোবর) রাতে ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের সৌলাপুকুর গ্রামে এমন একটি দৃশ্য দেখা গেছে। একদল যুবক সময় ভাগ করে নিয়ে রাতে বাড়ি-ঘর পাহারা দিচ্ছে।

জানা যায়, শুধু অক্টোবর মাসের ১০ দিনেই দুওসুও ও পাড়িয়া ইউনিয়নে ৫টি চুরির ঘটনা ঘটেছে। এরমধ্যে ১টি চুরি হয়েছে দিনের বেলায় অপর চারটি চুরি বাড়ির লোকজনকে অচেতন করে। আগস্ট ও সেপ্টেম্বর মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২টি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চুরি, সাবেক ইউপি সদস্যের বাড়িতে ৩টি গরু চুরির ঘটনা ঘটে।

এলাকাবাসী বলছে, আইনশৃংখলা বাহিনীকে অবগত করার পরও চুরির কোনো রহস্য উন্মোচন না হওয়ায় এসব ঘটনা বাড়ছে। জনমনে আতঙ্ক শুরু হয়েছে। এর ফলে নিজেদের সম্পদ রক্ষা করতে নিজেরাই টর্চলাইট ও লাঠি নিয়ে রাত জেগে পাহারা শুরু করেছি।

পাড়িয়া গ্রামের বাসিন্দা নাজমুল হক জানান, থানায় লিখিতভাবে জানানোর ২৪ ঘণ্টা পর পুলিশ আমার বাড়িতে এসেছে ঘটনাস্থল পরিদর্শন করতে। এদিকে রাতে পাশের গ্রামে একইভাবে চুরি হয়েছে। কোনো উপায় না পেয়ে এলাকাবাসী মিলে বের হয়েছি পাহারা দিতে।

সৌলাপুকুর গ্রামে রাত জেগে পাহারা দেওয়া যুবকরা জানায়, চুরির ঘটনা ঠেকাতে সময় ভাগ করে নিয়ে আমরা ১৫ জন যুবক পাহারা দিচ্ছি। চুরি বন্ধ ও পুলিশ ৩টি চুরির রহস্য উন্মোচন না করা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

বালিয়াডাঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল হক প্রধান বলেন, ঘটনাগুলো তদন্ত করা হচ্ছে। প্রয়োজনে আমরা পোশাক ছাড়া কৌশলে এসে অবস্থান নেব। তবে চোরদের ধরতে স্থাানীয়দের সহযোগিতা চান তিনি।

নাহিদ রেজা/এমএসআর