সরকারি জায়গা (হালট) থেকে বড় আকৃতির দুটি তালগাছ কেটে ফেলার অপরাধে বোয়ালমারী সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আতিয়ার মোল্লাকে মাত্র এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যায় নিজ কার্যালয়ে এ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মারিয়া হক।

এই গাছ দুটির আনুমানিক বাজারমূল্য অন্তত ২৫ থেকে ৩০ হাজার টাকা। সরকারি গাছ কাটার অপরাধে ১৮৬০ সালের দণ্ডবিধির ৮৩ ধারায় এ জরিমানা করেন আদালত।

জানা গেছে, সোমবার সকালে উপজেলার সদর ইউনিয়নের রামনগর মৌজার রামনগর মাঠের সরকারি হালট থেকে ৫০ বছর বয়সী চারটি তালগাছ কাটার উদ্যোগ নেন বোয়ালমারী সদর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি মো. আতিয়ার রহমান মোল্লা। একেকটি গাছের আনুমানিক মূল্য ১৫ হাজার টাকার মতো হবে। দুটি গাছ কাটার পর প্রশাসনের হস্তক্ষেপে বেঁচে যায় বাকি দুটি গাছ।

পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) নির্দেশে গাছ কাটা বন্ধ করেন ইউপি চেয়ারম্যান। পরে সরকারি জায়গার গাছ কাটার অপরাধ স্বীকার করায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে গাছ কাটার অপরাধে এক হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মারিয়া হক বলেন, সরকারি গাছ কাটার অপরাধ স্বীকার করায় দণ্ডবিধি ১৮৬০-এর ৮৩ ধারায় ইউপি চেয়ারম্যানের ছেলে হুমায়ুন কবিরকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং কাটা গাছের গুঁড়িগুলো জব্দ করা হয়েছে।

এনএ