শাহীন সরদার

রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী পরিবর্তন করা হয়েছে। চেয়ারম্যান পদে সাত দিন আগে দলীয় সমর্থন পাওয়া বিদ্যুৎ কুমার রায়কে সরিয়ে নতুন প্রার্থী হিসেবে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন সরদারকে মনোনয়ন দিয়েছেন দলের কেন্দ্রীয় সভাপতি।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাতে পীরগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ মিলন ঢাকা পোস্টকে  দলীয় মনোনয়ন পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত ৭ অক্টোবর কেন্দ্রীয় আওয়ামী লীগ ঘোষিত প্রার্থী তালিকায় তাম্বুলপুর ইউনিয়নে বিদ্যুৎ কুমার রায়কে চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়া হয়। এ নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। কেন্দ্র সমর্থিত প্রার্থী বিদ্যুৎ কুমার রায় স্থানীয় আওয়ামী লীগের কোনো পদে ছিলেন না বলে অভিযোগ উঠে। এ ছাড়া বিভিন্ন কারণে তার ওপর নাখোশ ছিলেন স্থানীয় নেতাকর্মীরা। এ ঘটনায় তাম্বুলপুর ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভায় তাকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। তার পরিবর্তে ত্যাগী নেতাদের মধ্য থেকে দলীয় প্রার্থী ঘোষণার দাবি জানান নেতাকর্মীরা। 

এরপর মনোনয়ন বোর্ড তাদের দলীয় সিদ্ধান্তে প্রথমে ঘোষিত প্রার্থী বিদ্যুৎ কুমার রায়কে বাতিল করেন। সেখানে তাম্বুলপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন সরদারকে নতুন প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছেন।

মনোনয়ন পাওয়ার ব্যাপারে জানতে চাইলে শাহীন সরদার ঢাকা পোস্টকে বলেন, বিদ্যুৎ কুমার রায় দলের সঙ্গে সম্পৃক্ত কোনো নেতা নন। তাকে জনগণ মেনে নেয়নি। এ কারণে পরিবর্তনের দাবি উঠেছিল। তৃণমূলের নেতাকর্মীদের দাবিকে গুরুত্ব দিয়ে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড তা পুনরায় যাচাই-বাছাই করে পূর্ব সমর্থিত প্রার্থী বিদ্যুৎ কুমার রায়কে বাদ দিয়ে আমাকে মূল্যায়ন করেছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

পীরগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন বলেন, তাম্বুলপুর ইউনিয়নে বিদ্যুৎ কুমার রায়ের পরিবর্তে শাহীন সরদারকে কেন্দ্র থেকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে। প্রথমে বিদ্যুৎ কুমার রায় মনোনয়ন পেলেও স্থানীয় আওয়ামী লীগের সঙ্গে তার যোগসূত্র না থাকার অভিযোগ উঠে। তাই প্রার্থী পরিবর্তন করে দুইবারের ইউনিয়ন সাধারণ সম্পাদক শাহীন সরদারকে মনোনয়ন দেওয়া হয়।

উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে এবার ৮৪৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ ১৭ অক্টোবর। এ ছাড়া মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর। বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১-২৩ অক্টোবর। আপিল নিষ্পত্তি শুনানি ২৪ ও ২৫ অক্টোবর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ অক্টোবর। প্রতীক বরাদ্দ করা হবে ২৭ অক্টোবর। ১১ নভেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ফরহাদুজ্জামান ফারুক/এসপি