শাড়ি, লুঙ্গি, গামছা আর পূজার সব পসরা নিয়ে বসেছিলেন দোকানিরা। ছিল লাড্ডু আর বাচ্চাদের খেলার উপকরণও। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ময়মনসিংহে ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারোবাড়ি খালবলা শিববাড়ি মন্দিরে বসেছিল ভিন্নধর্মী পূজার এই বাজার।  

পূজার উৎসবকে রাঙিয়ে দিতে অসহায় দরিদ্রদের পাশে দাঁড়াতেই এমন আয়োজন করে মুক্তির বন্ধন ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। প্রত্যন্ত এ অঞ্চলে পূজার সব অনুসঙ্গ নিয়ে বসানো বাজারের নামও দেওয়া হয় পূজোর ফ্রি হাট। 

এ হাট থেকে সামর্থ্যহীন তিন শতাধিক সনাতন ধর্মাবলম্বী শিশু, কিশোর, নারী, পুরুষ এবং বয়স্করা পেয়েছেন শাড়ি, লুঙ্গি, জামা, প্যান্ট, গেঞ্জি, চুড়ি, আলতা, সিদুর এবং রঙিন বেলুন। আর এসব পেয়ে খুশি তারা। 

মুক্তির বন্ধন ফাউন্ডেশনের কর্মসূচি সংগঠক অনিক কুমার নন্দী বলেন, আসলে আমরা ব্যতিক্রম উদ্যোগ নিতে পছন্দ করি। সুবিধাবঞ্চিত বা সমাজের হতদরিদ্র মানুষগুলো যেন এই উৎসব বাকি সবার মতো আনন্দে মেতে উঠতে পারে সেজন্যই আমাদের এই প্রচেষ্টা। 

এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন গৌরীপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, মুক্তির বন্ধন ফাউন্ডেশন রমজান ও ঈদে অসহায়দের জন্য ফ্রি হাটের আয়োজন করে থাকে। তেমনি তারা হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসবে ফ্রি হাটের ব্যবস্থা করে অসাম্প্রদায়িক চেতনার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। নিঃসন্দেহে এটি একটি মহতি উদ্যোগ। তাদের এমন মহৎ উদ্যোগের সঙ্গে আমরা সব সময় থাকব। 

উবায়দুল হক/এসপি