বাজার নিয়ন্ত্রণের কার্যকরী কোনো ব্যবস্থা আছে বলে মনে হয় না। যেটুকু আছে তা নিতান্তই প্রচারসর্বস্ব ও লোক দেখানো বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতারা। 

তারা বলেন, চাল, ডাল, তেল, পেঁয়াজ, চিনিসহ জরুরি খাদ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির যৌক্তিকতা নেই। বাজার সিন্ডিকেট করে চরম স্বেচ্ছাচারী পন্থায় প্রায় প্রতিটি জিনিসের দাম বাড়িয়ে প্রতিদিন মানুষের পকেট থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এভাবে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র চলতে পারে না।

শুক্রবার (১৫ অক্টোবর) ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের সভাপতি মুফতি আমানুল্লাহ ও সেক্রেটারি শেখ মো. নাসির উদ্দিন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন।  

তারা আরও বলেন, করোনার কারণে মানুষের আয়-রোজগারে যখন টান পড়েছে তখন হু হু করে বাড়ছে নিত্য পণ্যের দাম। চাল, ডাল, তেল, লবণ, কাঁচা মরিচ, পেঁয়াজ, তরিতরকারি, মাছ-গোশত, পোল্ট্রি মুরগি, ডিম, চিনি, দুধ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলোর মূল্য বৃদ্ধি পাচ্ছে প্রতিদিন। এসব পণ্য ক্রয় করা অসম্ভব হয়ে পড়ছে দরিদ্র ও মধ্যবিত্ত মানুষের জন্য। এর পাশাপাশি গ্যাস, বিদ্যুৎ ও পানির বিলও বৃদ্ধি করা হয়েছে। 

গত কয়েকদিন আগেও এলপিজি গ্যাসের দাম বাড়ানো হয়েছে। এর পেছনে রয়েছে সরকারের প্রচ্ছন্ন মদদে কালোবাজারি, মুনাফাখোর, মজুতদার সিন্ডিকেট। নেতৃবৃন্দ অবিলম্বে নিত্যপ্রয়োজনীয়সহ সকল জিনিসপত্রের দাম ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার দাবি জানান। 

মোহাম্মদ মিলন/আরআই