নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভা এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। শনিবার (১৬ অক্টোবর) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চৌমুহনী পৌরসভা এলাকায় জনসাধারণের জানমাল ও আইনশৃঙ্খলা রক্ষার্থে এ আদেশ জারি থাকবে।

শুক্রবার (১৫ অক্টোবর) রাত সাড়ে ৯টায় ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন নাহার।

তিনি বলেন, বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভা এলাকায় শনিবার (১৬ অক্টোবর) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে। এ সময়ের মধ্যে পৌর এলাকায় কোথাও কোনো ধরনের সভা-সমাবেশ বা গণজমায়েত করা যাবে না। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবারের (১৫ অক্টোবর) দুপুরে কুমিল্লার পূজামণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতার জের ধরে নোয়াখালীর চৌমুহনীতে বেশ কয়েকটি মন্দিরে হামলা ও পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় যতুন সাহা (৪২) নামের একজন নিহত হন। পুলিশ সদস্যসহ আহত হয় ১৮ জন বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার (বেগমগঞ্জ সার্কেল) মো. শাহ ইমরান।

তিনি বলেন, চৌমুহনী বিজয়া সর্বজনীন দুর্গামন্দিরের যতুন সাহা (৪২) নামের একজন মারা গেছেন। এ ছাড়া বেগমগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ কামরুজ্জামান শিকদারসহ ১৮ জন আহত হয়েছেন। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

জেলা পূজা উদযাপন কমিটির সদস্য তপন চন্দ্র দেবনাথ ঢাকা পোস্টকে বলেন, আজ শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে চৌমুহনীর ৮টি পূজামণ্ডপে হামলা ও অগ্নিসংযোগ দেওয়া হয়েছে। ইস্কন মন্দিরের প্রভু নিতাই খুব আশঙ্কাজনক অবস্থায় আছেন। আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।

জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান ঢাকা পোস্টকে বলেন, জেলায় বিজিবি ও র‍্যাব টহল দিচ্ছে। যেকোনো অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে। আশা করছি আর কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না।

হাসিব আল আমিন/এনএ