গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকার হিন্দু-মুসলমান সবার জানমালের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। তাই সরকারের উচিত পদত্যাগ করে জাতীয় সরকার প্রতিষ্ঠা করা। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে চাঁদপুরের হাজীগঞ্জে ক্ষতিগ্রস্ত মন্দির পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ ছাড়াও সংঘর্ষে পুলিশের গুলিতে নিহতদের খোঁজ-খবর নেন ও কবর জিয়ারত করেন ডা. জাফরুল্লাহ।

ডা. জাফরুল্লাহ সাংবাদিকদের বলেন, ভারতে সরকারের যে বন্ধুরা রয়েছে, তাদের অবস্থা এখন টলমলে। তারা ভাবছে, বাংলাদেশে আওয়ামী লীগ ছাড়া এখন অন্যদের সাথে যোগাযোগ করবে কিনা। সেটা হাসিনা বুঝতে পেরে দাবি করছেন, তিনি ছাড়া আর কেউ রক্ষা করতে পারবেন না। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন।

তিনি আরও বলেন, এ কারণে জাতীয় সরকার গঠন করে, নিরপেক্ষ ব্যক্তিদের এনে গণতন্ত্র প্রতিষ্ঠা করে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে দেশকে ভালো রেখে আমরা এক সাথে চলতে চাই।

দেশের গোয়েন্দা বাহিনী ভারতীয় গোয়েন্দা বাহিনীর পদস্থ কর্মচারী দাবি করে ডা. জাফরুল্লাহ বলেন, যখন নরেন্দ্র মোদীর আগমনকে ঘিরে এ দেশের মৌলভিরা আন্দোলন করেছিল স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করতে চেয়েছিল তখন একাধিকবার দেখা করেছিলেন, বিষয়টি ভারতীয় গোয়েন্দা বাহিনী ভালো চোখে দেখেনি। স্বরাষ্ট্রমন্ত্রী দেশের সকল মন্দিরের নিরাপত্তার ব্যবস্থা করার কথা বললেও, তিনি ব্যর্থ হয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, ৬৯ এর শহীদ আসাদের ছোট ভাই ডা. নুরুজ্জামান, হাবিবুর রহমান রিজু, ভাসানী অনুসারী পরিষদের সদস্য ব্যারিস্টার সাদিয়া আরমান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসিবুদ্দিন হোসেন, ফরিদুল হক, ইমরান ইমন, দিদারুল ভূঁইয়া, তুষার, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, ভাসানী অনুসারী পরিষদের ইসমাইল হোসেন সম্রাট।

শরীফুল ইসলাম/আরআই