ড. বদিউল আলম মজুমদার

দেশে গণতন্ত্রের পূর্ণ বিকাশ না হওয়াতে নির্বাচনী ব্যবস্থা বহুলাংশে ধ্বংস হয়েছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি বলেছেন, নির্বাচন এখন নির্বাসনে চলে গেছে। এটা গণতান্ত্রিক শাসনের সঙ্গে কোনোভাবেই সংযুক্ত নয়। গণতান্ত্রিক যাত্রাপথের সূচনা হয় একটা সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্যে নির্বাচনের মাধ্যমে।
   
রোববার (১৭ অক্টোবর) দুপুরে সুশাসনের জন্য নাগরিকের রংপুর বিভাগীয় প্রতিনিধি সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বদিউল আলম মজুমদার।

নির্বাচন এখন অর্থহীন আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে দাবি করে সুজন সম্পাদক বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রার্থী নির্ধারণ করা গেলে নির্বাচন স্বচ্ছ ও গ্রহণযোগ্য হবে। কিন্তু দুর্ভাগ্যবশত আমাদের দেশে সেটা হয় না। রাজনৈতিক দলগুলো যাদের মনোনয়ন দেয়, সেই মনোনয়ন গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্ধারিত হয় না।

তিনি আরও বলেন, দেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন হতে হবে। শান্তিপূর্ণভাবে, নিয়মতান্ত্রিভাবে ও সাংবিধানিকভাবে ক্ষমতা বদল হতে হবে। এটা না হলে গণতন্ত্রের পথ রুদ্ধ হয়ে যায়। নির্বাচনের মাধ্যমে জনগণের মতামত যদি প্রতিফলিত না হয়, তাহলে অনিয়মতান্ত্রিক ও সহিংসভাবে ক্ষমতা বদলের পথ প্রশস্ত হয়। এটা কারও জন্যই কল্যাণ বয়ে আনবে না।

এর আগে অনুষ্ঠিত বিভাগীয় প্রতিনিধি সভায় সুজনের রংপুর জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন রংপুর জেলা সম্পাদক আফতাব হোসেন, মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, লালমনিরহাটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম শফিকুল ইসলাম কানুসহ বিভাগের আট জেলার সভাপতি ও সম্পাদক।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুজনের রংপুর বিভাগীয় সমন্বয়কারী রাজেশ দে। প্রতিনিধি সভায় নতুন সদস্য সংগ্রহসহ সুজনের কর্মকাণ্ড এগিয়ে নিতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়। এতে আট জেলার সুজন প্রতিনিধিরা ছাড়াও সংবাদকর্মীরা অংশ নেন।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর