রংপুরের পীরগঞ্জে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় অন্যতম হোতা গ্রেফতার সদ্য বহিষ্কৃত ছাত্রলীগ নেতা সৈকত মণ্ডল ও মসজিদের ইমাম রবিউল ইসলামের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা (আইসিটি) আইনে মামলা করেছে র‍্যাব। রোববার (২৪ অক্টোবর) বিকেলে তাদের দুজনকে পীরগঞ্জ আমলি আদালতে তোলা হয়।

আসামিরা হলেন কারমাইকেল কলেজ ছাত্রলীগ শাখার দর্শন বিভাগের কমিটির সদ্য অব্যাহতি পাওয়া সহ-সভাপতি সৈকত মণ্ডল (২৪) ও তার সহযোগী মাঝিপাড়া বটেরহাট জামে মসজিদের ইমাম রবিউল ইসলাম (৩৬)।

রোববার সকালে সহিংসতার ঘটনায় ওই দুজনকে আসামি করে পীরগঞ্জ থানায় আইসিটি আইনে মামলা করেন র‍্যাব-১৩-এর ডিএডি আব্দুল আজিজ। মামলার তদন্তে থানার উপ-পরিদর্শক সুদীপ্ত শাহীনকে দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে শুক্রবার (২২ অক্টোবর) রাতে টঙ্গী এলাকা থেকে তাদের দুজনকে গ্রেফতার করে র‍্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে পীরগঞ্জের ঘটনায় তাদের সংশ্লিষ্টতার তথ্য মিলেছে।

রংপুর জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) কামরুজ্জামান বলেন, বিকেলে সৈকত মণ্ডল ও রবিউল ইসলামকে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দেলোয়ার হোসেনের আদালতে তোলা হয়েছে। সেখানে শুনানি চলছে। এর আগে দুপুরে অগ্নিসংযোগ, লুটপাট ও ভাঙচুরের ঘটনায় রিমান্ডে থাকা ৩৭ আসামিকে আদালতে তোলা হয়।

তিনি আরও জানান, মাঝিপাড়ায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় আজকের (রোববার) একটিসহ মোট তিনটি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। এ ছাড়া বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের ঘটনায় পৃথক মামলা হয়েছে। এই চার মামলায় এখন পর্যন্ত ৬৪ জনকে গ্রেফতার হয়েছেন।

সৈকত মণ্ডল কারমাইকেল কলেজ ছাত্রলীগের দর্শন বিভাগের সহ সভাপতি ছিলেন। ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়ায় গত ১৮ অক্টোবর তাকে সংগঠন থেকে অব্যাহতি প্রদান করে ছাত্রলীগ। পীরগঞ্জের ঘটনায় সৈকত মণ্ডল ও ইমাম রবিউল ইসলামের সরাসরি সম্পৃক্ততার অভিযোগ পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

উল্লেখ্য, গত রোববার (১৭ অক্টোবর) রাতে ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের বড়করিমপুর মাঝিপাড়া গ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে উগ্রবাদীরা। এ ঘটনায় গ্রামটির ১৫টি পরিবারের ২১টি বাড়ির সবকিছু আগুনে পুড়ে গেছে। সব মিলিয়ে অন্তত ৫০টি বাড়িতে ভাঙচুর ও লুটপাট করা হয়েছে। হামলাকারীরা গরু-ছাগল, অলংকার, নগদ টাকাও নিয়ে গেছেন বলে দাবি ক্ষতিগ্রস্তদের। এ ঘটনায় পীরগঞ্জ থানায় দায়ের করা চারটি মামলায় ৬৪ জন গ্রেফতার হয়েছেন।

ফরহাদুজ্জামান ফারুক/আরআই