কাত হওয়া ফেরি থেকে ডুবে যাওয়া পণ্যবাহী গাড়ি উদ্ধারে পাটুরিয়ায় তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান চলছে। শুক্রবার (২৯ অক্টোবর) সকাল ৮টায় অভিযান শুরু হলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো যানবাহন উদ্ধার করতে পারেনি উদ্ধারকারী জাহাজ হামজা।

এদিকে দুর্ঘটনার দুই দিন পরে শুক্রবার সকাল ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে আসেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদিক। তিনি ঘাটে এসেই সাংবাদিকদের উদ্ধারস্থল থেকে বের হয়ে যেতে বলেন। পরে তিনি উপস্থিত গণমাধ্যমকর্মীদের সঙ্গে উত্তেজিত হয়ে অসদাচরণ করেন।

এ ঘটনার পরই তিনি আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের জানান, উদ্ধারকাজে অংশ নেওয়ার জন্য উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের পরিবর্তে শিমুলিয়া থেকে রুস্তম নামের আরেকটি জাহাজ আসবে। ফেরিতে থাকা ৪টি যানবাহন উদ্ধারের পরই ফেরি তোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। সে ক্ষেত্রে বেসরকারি কোনো উদ্ধারকারী জাহাজের সহযোহিতা নেওয়া হবে।

এর আগে ২৭ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে ১৪টি যানবাহনসহ ৫ নম্বর ঘাটে উল্টে যায় ফেরি আমানত শাহ। এরপরই শুরু হয় উদ্ধার অভিযান। সাড়ে ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে আমানত শাহ থেকে চারটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করতে সক্ষম হয় উদ্ধারকারী জাহাজ হামজা। পরে রাত সাড়ে ৮টার দিকে প্রথম দিনের মতো উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করে কর্তৃপক্ষ।

সোহেল হোসেন/এমএসআর