রংপুরে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু হতে যাচ্ছে। প্রতিষ্ঠার ২৩ বছর পূর্তি উপলক্ষে রংপুর নাট্যকেন্দ্র এই উৎসবের আয়োজন করেছে। মঙ্গলবার (২ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় রংপুর টাউন হল চত্বরে এ নাট্যোৎসবের উদ্বোধন করবেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

রংপুর নাট্যকেন্দ্রের সাধারণ সম্পাদক রাজ্জাক মুরাদ ঢাকা পোস্টকে বলেন, সমাজ অবক্ষয়ের দ্বারপ্রান্তে। এখন মানবিক মূল্যবোধ জাগ্রত করা বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ থেকেই রংপুর নাট্যকেন্দ্র প্রতিষ্ঠার ২৩ বছর পূর্তি উপলক্ষে আগামী ২ থেকে ৫ নভেম্বর পর্যন্ত এই নাট্যোৎসবের আয়োজন করেছে।

উৎসবের উদ্বোধনী দিনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর পরদিন ৩ নভেম্বর টাউন হল মঞ্চে সুমিত মোহন্তের রচনা ও নির্দেশনায় মাইডাসের স্বপ্ন স্বর্ণ নাটক মঞ্চায়ন করবে রংপুর নাট্যকেন্দ্র। তৃতীয় দিনে একই মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে সুমিত মোহন্তের নাট্যরূপ ও নির্দেশনায় মঞ্চস্থ হবে নাটক শাস্তি।

উৎসবের সমাপনী দিনে (৫ নভেম্বর) রয়েছে সায়িক সিদ্দিকীর রচনা ও নির্দেশনায় নাটক নীল লতিতার গীত। রংপুর নাট্যকেন্দ্রের প্রযোজনা ও পরিবেশনায় প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় টাউন হল মঞ্চে এসব নাটক মঞ্চায়ন করা হবে।

করোনা পরিস্থিতির কারণে এ বছর উৎসবে বাইরের কোনো নাট্যদল অংশ নিচ্ছে না। স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে উৎসব আয়োজন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান নাট্যকেন্দ্রের সাধারণ সম্পাদক রাজ্জাক মুরাদ।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর