অভিযোগ (চার্জ) গঠনের মধ্য দিয়ে হেফাজতে ইসলামের সাবেক নেতা মামুনুল হকের বিরুদ্ধে দায়ের করা ধর্ষণ মামলার বিচার শুরু হয়েছে। নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আনিসুর রহমান বুধবার (৩ অক্টোবর) দুপুরে অভিযোগ গঠন করেন। এর আগে নারায়ণগঞ্জ নারী ও শিশু আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী রকিবুদ্দিন আহমেদ ওই ধর্ষণ মামলার অভিযোগ গঠনের আবেদন করেন।

নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান জানান, ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় ধর্ষণ মামলা করেন মামুনুল হকের কথিত স্ত্রী। ওই মামলায় গ্রেফতার মামুনুলকে বুধবার আদালতে হাজির করা হলে তার বিরুদ্ধে চার্জ গঠনের আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক এই মামলার বিচার শুরুর অনুমতি দেন। 

এর আগে বেলা ১১টার দিকে মামুনুল হককে কাশিমপুর কারাগার থেকে নারায়ণগঞ্জের আদালতে নেওয়া হয়। সেখানে তাকে আদালতের গারদখানায় রাখা হয়। পরে তাকে আদালতে তোলা হয়।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল সোনারগাঁয়ের রয়্যাল রিসোর্টের একটি কক্ষে নারীসহ স্থানীয়দের হাতে অবরুদ্ধ হন মামুনুল হক। সে সময় তিনি বিব্রতকর অবস্থায় পড়লে হেফাজতের স্থানীয় নেতাকর্মীরা তাকে উদ্ধার করতে এগিয়ে যান। তখন আওয়ামী লীগের কার্যালয়, স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে বেপরোয়া ভাঙচুর চালান হেফাজতের স্থানীয় নেতাকর্মীরা। হামলা ও ভাঙচুর করা হয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুই শতাধিক যানবাহন। 

ওই সময় মামুনুল হক তার সঙ্গে থাকা নারীকে দ্বিতীয় স্ত্রী দাবি করলেও এর সত্যতা নিয়ে প্রশ্ন ওঠে। পরে ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় মামুনুল হকের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেন ওই নারী। 

ওই নারীর অভিযোগ, বিয়ে করব, করছি- এমন আশ্বাস দিয়ে মামুনুল তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতেন। এ জন্য তার বিরুদ্ধে সোনারগাঁ থানায় ধর্ষণের মামলা করেন তিনি। 

গত ১৮ এপ্রিল মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার একটি দল। এরপর সহিংসতার অভিযোগে তার বিরুদ্ধে কয়েকটি মামলা হয়। এসব মামলায় কয়েক দফা রিমান্ড শেষে মামুনুল হক এখন কারাগারে রয়েছেন। 

রাজু আহমেদ/আরএআর