দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ে দিন দিন শীত বাড়ছে। গত ১১ দিন ধরে এই জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। জেলায় দিনভর কিছুটা গরম আবহাওয়া বিরাজ করলেও সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত শীত অনুভূত হচ্ছে। ফলে স্থানীয়রা সন্ধ্যার পর থেকে গরম কাপড় পরতে শুরু করেছেন।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে (১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস)। পরে দুপুর ১২টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস বলছে, গত ১১ দিন ধরে এ জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

জানা গেছে, পঞ্চগড় হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় কিছুটা আগেভাগেই এখানে শীতের আগমন ঘটে এবং অন্যান্য জেলার তুলনায় দেরিতে বিদায় নেয়। উত্তর দিক থেকে আসা হিমালয়ের হিম বাতাস সরাসরি এ জেলায় প্রবেশ করায় প্রতিবছর শীত মৌসুমে এই জেলায় শীতের তীব্রতা বেশি থাকে।

জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা এলাকার পাথর উত্তোলন কাজের শ্রমিক নকিবুল ইসলাম বলেন, গত কয়েক দিন ধরে আমাদের এলাকায় শীত বেশি পড়ছে। আমরা সকালে বাড়ি থেকে বের হয়ে নদীতে পাথর উত্তোলন করি। দিনে শীত কম থাকলেও সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত অনেক শীত লাগে। 

একই কথা বলেন জেলা শহরের রিকশাচালক শাহ আলম। তিনি বলেন, সন্ধ্যা হলে ঠান্ডা বাতাস বইছে। গরম কাপড় পরতে হচ্ছে। রাতের বেলা শহরে ও সড়কে লোক সমাগম কম দেখা যায়। আমরা গরিব মানুষ, শীতেও রিকশা চালাতে হয়। 

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, তাপমাত্রা ক্রমেই হ্রাস পাচ্ছে। চলতি সপ্তাহে সোমবার থেকে বুধবার (১-৩ নভেম্বর) তাপমাত্রা ১৫ দশমিক ৮ ডিগ্রি, ১৬ দশমিক ৫ ডিগ্রি ও ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রনি মিয়াজী/আরএআর/জেএস