যেন ব্যাঙকে পিঠে নিয়ে ঘুরতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে মাছ

তিনটি মাছ। একটি মাছের পিঠে ব্যাঙ। মনে হচ্ছে ব্যাঙকে পিঠে করে ঘুরতে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে মাছটি। দূর থেকে দেখে এমনটাই মনে হলেও তা কেবল ছবিতেই। ছবিটি দেখে বোঝার উপায় নেই যে, মাছটি পানির ভেতরে আর ব্যাঙ পানিতে ভাসছে।

নিজেই ট্রেনের ছাদে করে কোথাও যাচ্ছেন, ছবিটি দেখে যেন তাই মনে হচ্ছে

গন্তব্যের উদ্দেশে ছুটে চলছে ট্রেন। সেই ট্রেনে চড়ে কর্মের স্থান বা বাড়ি যাচ্ছেন অনেক যাত্রী। এরমধ্যে কেউ কেউ আবার ট্রেনের ছাদে উঠে বাড়ি ফিরছেন। বাড়ি ফেরার সেই আনন্দটা কাউকে বোঝানো যায় না।

আসাফ-উদ-দৌলার তোলা ৪০টি ছবি ভ্যাটিক্যান সিটিতে প্রদর্শনী হচ্ছে

এমন আনন্দ ও হাস্যবদনে থাকা এক ব্যক্তির ছবি উঠেছে ক্যামেরায়। ছবিটি দেখে মনে হবে যেন আপনি নিজেই ট্রেনের ছাদে করে কোথাও যাচ্ছেন। এমনই সুন্দর ছবির জন্ম জয়পুরহাট জেলার আক্কেলপুর পৌরসভা এলাকার আসাফ-উদ-দৌলার ক্যামেরাতে।

এক হাতে পদ্ম ফুল, অন্য হাতে পদ্মপাতায় বৃষ্টি ঠেকানোর চেষ্টা করছে বালক

শুধু দু-একটি নয়, আসাফের তোলা এমনই ৪০টি ছবি স্থান পেয়েছে ইতালির ভ্যাটিক্যান সিটির সেন্ট পিটার'স স্কোয়ারে। সেখানে আসাফ-উদ-দৌলার একক প্রদর্শনী চলছে। আগামীকাল মঙ্গলবার (৯ নভেম্বর) ওই প্রদর্শনী শেষ হবে।

‘EMOTION TO GENERATE CHANGE’ শিরোনামের ওই প্রদর্শনীতে সুজলা সুফলা বাংলাদেশের প্রকৃতি, জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্যবিষয়ক মোট ৪০ ছবির একক প্রদর্শনী ৩১ অক্টোবর শুরু হয়েছে। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস প্রদর্শনীর উদ্বোধন করেছেন। করোনা পরিস্থিতির কারণে ভ্যাটিক্যান সিটিতে যেতে পারেননি আসাফ।

পাখির সঙ্গে উড়তে চাইছেন এক ব্যক্তি

উচ্ছ্বসিত আসাফ ঢাকা পোস্টকে বলেন, আমার একক ৪০টি ছবি ভ্যাটিক্যান সিটিতে প্রদর্শনী হচ্ছে। সেখানে আমার দেশের ছবি রয়েছে। আমার দেশের মাটি ও মানুষের ছবি আছে। আমার দেশের মানুষের হাস্যোজ্জ্বল ছবি সেখানে আছে।

নিজের তোলা ছবির সঙ্গে আসাফ-উদ-দৌলা

আমাকে যখন জানানো হয় ওই অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য তখন অনেক আনন্দের ব্যাপার ছিল। আমি সেই একক প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের মানুষকে আমার দেশের সৌন্দর্য তুলে ধরতে পারছি। এটি আমার কাছে অনেক গর্বের বিষয়, যোগ করেন তিনি।

এমএসআর