পদ্মা নদীতে নাব্য সংকটের কারণে রাজবাড়ীর ধাওয়াপাড়া এলাকার জৌকুড়া থেকে পাবনার নাজিরগঞ্জ রুটে  অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল সোমবার (৮ নভেম্বর) থেকে এই রুটে ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

মঙ্গলবার (৯ নভেম্বর) রাতে রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। 

এদিকে এ ঘোষণার পর ফেরি চলাচল বন্ধ থাকায় এই রুটে চলাচলকারী যাত্রীরা চরম বিপাকে পড়েছেন। জৌকুড়া প্রান্তে পদ্মা নদীর পানি আরও কমে যাওয়ার পর উপযুক্ত স্থানে ঘাট স্থানান্তরের পর ফেরি চালু করা হবে জানিয়েছে কর্তৃপক্ষ। 

স্থানীয় সূত্রে জানা যায়, প্রতিদিন এই রুট দিয়ে যাত্রীবাহী পরিবহনের পাশাপাশি ছোট গাড়ি, পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান ফেরি পার হয়। ফেরি বন্ধ থাকায় যানবাহন আর পারাপার হতে পারছে না। অনেক যানবাহন ঘাটে এসে ফেরি না পেয়ে ফিরে যাচ্ছে। এছাড়া অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট ট্রলারে করে নদী পার হচ্ছেন।

এ বিষয়ে রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান ঢাকা পোস্টকে বলেন, পদ্মা নদীতে হঠাৎ করে পানি কমে যাওয়ায় নাব্য সংকটের সৃষ্টি হয়। এতে যে কোনো সময় ফেরি ডুবোচরে আটকে যেতে পারে। যে কারণে ফেরিঘাট স্থানান্তর করতে অনির্দিষ্টকালের জন্য এই রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। ঘাটটি উপযুক্ত স্থানে স্থানান্তরের পর পুনরায় ফেরি চালু করা হবে।

মীর সামসুজ্জামান/আরএআর