কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলাবাদ ইউনিয়নের পাহাড়ি এলাকার এক ড্রেনে পড়ে আছে একটি বন্যহাতির মরদেহ। মূলত খাবারের সন্ধানেই হাতিটি এসেছিল বলে ধারণা করা হচ্ছে। তবে ড্রেনে পড়ে থাকলেও হাতিটির শরীরে বেশকিছু আঘাতের চিহ্ন পেয়েছে চিকিৎসকরা।

রোববার (২১ নভেম্বর) দুপুরে হাতিটি উদ্ধারে কাজ শুরু করেছে কক্সবাজার উত্তর বন-বিভাগ।

স্থানীয় লোকজন ও বন-বিভাগ জানায়, রাতের কোনো এক সময় ইসলাবাদ ইউনিয়নের ভুমরিয়াঘোনা রেঞ্জের গজালিয়ায় বন্য হাতিটি লোকালয়ে চলে আসে। বনাঞ্চল থেকে মূলত খাবারের সন্ধানে বেরিয়ে এসেছিল বলে ধারণা করা হচ্ছে। ড্রেনে উল্টে পড়ে গিয়ে হাতিটি আর উঠতে পারেনি। সে কারণে হয়তো তার মৃত্যু হতে পারে।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার উত্তর বন-বিভাগের সহকারী বন সংরক্ষক প্রাণতোষ চন্দ্র রায় ঢাকা পোস্টকে বলেন, হাতিটি ময়না তদন্তের জন্য আলামত সংগ্রহ শেষে পুতে ফেলার ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিকভাবে চিকিৎসকরা হাতিটির শরীরে কিছু আঘাতের চিহ্ন পেয়েছেন। এ কারণে ড্রেনে পড়ে হাতিটির মৃত্যু হয়েছে নাকি কেউ হত্যা করেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

কক্সবাজার উত্তর বন-বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, প্রাথমিক তদন্ত শেষে পুতে ফেলার ব্যবস্থা করা হচ্ছে। মৃত্যুর কারণ অনুসন্ধান ও ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

মুহিব্বুল্লাহ/আরআই