নৌকা মনোনীত প্রার্থী নজরুল ইসলাম (বাঁয়ে) ও নবনির্বাচিত চেয়ারম্যান “বিদ্রোহী’ প্রার্থী আল-ইমরান।

পঞ্চগড় সদর উপজেলার সদর ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আল-ইমরান। তিনি মোটরসাইকেল প্রতীক নিয়ে ৬ হাজার ২৭৭ ভোট পেয়ে প্রথমবারের মতো চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

ইমরান সদর ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। একইসঙ্গে নৌকা প্রতীকে সদর ইউনিয়নে আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম পেয়েছেন মাত্র ৯৪৩ ভোট। 

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপের অনুষ্ঠিত নির্বাচনের ফলাফলে আল ইমরান পেয়েছেন ৬ হাজার ২৭৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম আনারস প্রতীক নিয়ে পেয়েছেন পাঁচ হাজার ৮৭১ ভোট। এছাড়া আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম পেয়েছেন ৯৪৩টি ভোট।

জানা গেছে, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মজাহারুল হক প্রধানের বাড়ি ওই ইউনিয়নে। তার ভাতিজা সিরাজুল ইসলাম প্রধান বিদ্রোহী প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

পঞ্চগড় সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম বলেন, সদর ইউনিয়নে আমাদের নৌকার প্রার্থী সিলেকশন ভুল ছিল। কারণ সদর ইউনিয়নে গত কয়েক বছর থেকে সাধারণ সম্পাদক আল ইমরান এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রধান চেয়ারম্যান পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছিলেন। তারা দুজনই গণসংযোগ, উঠান বৈঠক করে আসছিলেন। কিন্তু নৌকা প্রতীক পাওয়া নজরুল ইসলামের চেয়ারম্যান পদে নির্বাচনে কোনো পূর্ব প্রস্তুতি ছিল না। আর সেই কারণে তার ভরাডুবি হয়েছে। যারা কাজ করেছে বেশি তারাই ভোট পেয়েছে। 

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী জানান, ওই ইউনিয়নে জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সাংসদ মজাহারুল হক প্রধানের ভাতিজা বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিল। যেহেতু সাংসদের বাড়ি এজন্য তার একটি প্রভাব থেকেই যায়। সেই কারণে নৌকার কর্মী সমর্থকদের একটি বড় অংশ বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছিল। 

তিনি বলেন, সাংসদের ভাতিজা বিদ্রোহী প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করার কারণেই আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রার্থীর ভরাডুবি হয়েছে।  

রনি মিয়াজী/এসপি