মো. আমিরুল ইসলাম মট্টু

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় মানিকগঞ্জ জেলায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য মো. আমিরুল ইসলাম মট্টু ও মানিকগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিল ইকবাল খানকে গ্রেফতার করা হয়েছে। গত সোমবার রাতে তাকে গ্রেফতার করা হয়। পরদিন মঙ্গলবার (৭ ডিসেম্বর) তাকে আদালতে পাঠানো হলে বিচারক তার জামিন নামুঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বুধবার(৮ ডিসেম্বর) বেলা ১টার দিকে মানিকগঞ্জ সদর থানা ও আদালত সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০০৭ সালে মানিকগঞ্জ সদর থানায় দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ দণ্ডবিধি ১০৯ ধারায় দুটি পৃথক মামলায় আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে পুলিশ তাদের গ্রেফতার করে। একই মামলার প্রধান আসামি মানিকঞ্জ পৌরসভার বর্তমান মেয়র মো. রমজান আলী জামিনে আছেন।

মামলা সূত্রে জানা যায়, মানিকগঞ্জ পৌরসভার মাটি ভরাটের কাজ করেছিলেন মহুয়া এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম মট্টু। ওই কাজে অতিরিক্ত বিলসহ অনিয়মের অভিযোগে দুর্নীতি দমন কমিশন পৌরসভার মেয়র, কাউন্সিলর ও ঠিকাদারের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করে। বর্তমানে মামলা দুটি মানিকগঞ্জ  সিনিয়র স্পেশাল জজ আদালতে বিচারাধীন রয়েছে।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান জানান, আদালত আমিরুল ইসলাম মট্টুসহ দুজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানো জারি করেন। এর পরিপ্রেক্ষিতে গত সোমবার রাতে তাকে গ্রেফতার করে পরদিন মঙ্গলবার আদালতে পাঠানো হয়। একই মামলায় গ্রেফতার করা হয় ইকবাল খানকেও। আদালত তাদের জামিন নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম মহিউদ্দীন বলেন, আমিরুল ইসলাম মট্টুর জামিন আবেদন নামঞ্জুর করে আদালত জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। ৯ ডিসেম্বর তার
মামলার শুনানি অনুষ্ঠিত হবে। ওই দিন তার জামিন হয়ে যাবে বলে আশা করছি।

সোহেল হোসেন/এনএ