শরীয়তপুরের ডামুড্যা উপজেলায় চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে ধানকাঠি ইউনিয়নে স্থানীয় সংসদ সদস্য নাহিম রাজ্জাকের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন আনারস প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আব্দুল রাজ্জাক পিন্টু।

তিনি ধানকাঠি ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে ডামুড্যা উপজেলা নির্বাচন অফিস ও রিটার্নিং কর্মকর্তা বরাবর এই অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী আব্দুল রাজ্জাক পিন্টু।

লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেন, চতুর্থ ধাপে ডামুড্যার ধানকাটি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর। শুরু থেকে স্থানীয় এমপি নাহিম রাজ্জাক এই নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছেন। আমি একজন চেয়ারম্যান প্রার্থী। ইতোপূর্বে আমাকে নির্বাচন থেকে সড়ে দাঁড়াতে নানারকম চাপ প্রয়োগ করা হয়েছে।

বর্তমানে আমার লোকজনকে হুমকি-ধমকি ও মামলার ভয় দেখানো হচ্ছে। তিনি তার সংসদ ভবন অফিসে স্থানীয় নেতাকর্মীদের নিয়ে সভা করেছেন। ১৩ ডিসেম্বর সকাল ৯টায় এমপি ধানকাটি ইউনিয়নে নেতাকর্মীদের নিয়ে ৬ স্থানে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। একজন চেয়ারম্যান প্রার্থীর বাড়িতে সভা করে ভোট চেয়েছেন।

এ সময় এমপি বলেছেন, ‘ভোটের পূর্বে আবার এলাকায় আসব।’ তার নেতাকর্মীদের শুধু একটাই হুংকার, নির্বাচন স্বাভাবিকভাবে হতে দেওয়া হবে না। নিরপেক্ষ নির্বাচন করার লক্ষ্যে অধিক সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিযুক্ত করার আহ্বান জানাই।

প্রার্থী আবদুর রাজ্জাক পিন্টু ঢাকা পোস্টকে বলেন, শুরু থেকেই সংসদ সদস্য নাহিম রাজ্জাক নির্বাচনকে প্রভাবিত করার জন্য আমার নেতাকর্মীদের হুমকি-ধমকি দিয়ে আসছেন। তিনি নিজেই ইউপি নির্বাচন সবার জন্য উন্মুক্ত করে দিয়েছেন। কিন্তু তিনি ধানকাঠিতে তার পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন।

তিনি আরও বলেন, ১৩ ডিসেম্বর এমপি ধানকাঠিতে তার সমর্থিত প্রার্থী গোলাম মাওলা রতনের (ঘোড়া প্রতীক) পক্ষে প্রচারণা চালান। তিনি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের নতুন বাজার, ১ নম্বর ওয়ার্ডের চরপাতালিয়া মীরবাড়ি, ২ নম্বর ওয়ার্ডের বাহেরচর, বাহেরচর মেম্বারের বাড়ি, ৫ নম্বর ওয়ার্ডের বিশ্বাসকান্দিতে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন।

এমপির সঙ্গে ছিলেন ডামুড্যা আওয়ামী ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন কবির বাচ্চু ছৈয়াল, সম্পাদক আব্দুর রহমান বাবলু সিকদার, ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ গোলন্দাজ, ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান রুবেল, প্রার্থী গোলাম মাওলা রতন, ছাত্রলীগ সভাপতি ইমরান হোসেনসহ প্রমুখ। 

এমপি নাহিম রাজ্জাক মুঠোফোনে বলেন, ইউনিয়নগুলোতে ঘুরেছি উন্নয়নমূলক কাজ দেখার জন্য। কারও পক্ষে ভোট চাইনি। আমি শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রার্থীসহ স্থানীয় নেতাকর্মীদের আহ্বান জানাই।

ডামুড্যা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও ধানকাঠি ইউপি রিটার্নিং কর্মকর্তা গোলাম মোস্তফা ঢাকাপোস্টকে বলেন, আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আব্দুল রাজ্জাক পিন্টুর একটি অভিযোগের আবেদন আমরা পেয়েছি। ঊর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি জানানো হবে।

সৈয়দ মেহেদী হাসান/এমএসআর