রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (০৫ জানুয়ারি) সকাল ৬টার দিকে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী শহর ঘুরে দেখা গেছে, ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে চারপাশ। সকাল ৬টার দিকে দৃষ্টিসীমা নেমে এসেছিল ৮০০ মিটারে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়ছে। এ সময় ফ্রগলাইট জ্বেলে যানবাহন চলাচল করতে দেখা গেছে। জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে বের হচ্ছে না।

রাজশাহী আবহাওয়া দফতরের উচ্চ পর্যবেক্ষক রাজিব খান জানান, সকাল ৬টার দিকে রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলেই তা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য হয়।

এ সময় ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা নেমে এসেছিল ৮০০ মিটারে। ভোরে বাতাস বইছিল প্রতি ঘণ্টায় সাড়ে ৩ কিলোমিটার বেগে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কাটছে। সেইসঙ্গে দৃষ্টিসীমাও বাড়ছে। বাতাসের গতিও ওঠানামা করছে।

এর আগে মঙ্গলবার রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২০ ডিসেম্বর রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ মাসেই ধীরে ধীরে তাপমাত্রা কমে শৈত্যপ্রবাহে রূপ নেবে বলে জানিয়েছেন রাজশাহী আবহাওয়া দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম।

ফেরদৌস সিদ্দিকী/এসপি