ঠাকুরগাঁওয়ে গ্রামবাসীদের সহায়তায় বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শুক্রবার (০৭ জানুয়ারি) বিকেলে পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নের মাধবপুর গ্রাম থেকে নীলগাইটিকে আটক করে স্থানীয়রা। পরে ইউপি চেয়ারম্যানের সহায়তায় বিজিবির হাতে হস্তান্তর করা হয়।

মাধবপুর গ্রামের ষষ্ঠ শ্রেণির ছাত্র ফয়সাল আমিন হৃদয় বলেন, আমরা ১০-১২ জন্য মাঠ থেকে খেলাধুলা করে বাড়ি ফিরছিলাম। এ সময় দেখি একটি নীলগাই মাঠে হাঁটতেছে। পরে আমরা নীলগাই নীলগাই বলে চেঁচামেচি করলে গ্রামবাসী চারদিক থেকে নীলগাইটিকে ঘেরাও করে ধরে ফেলে। 

স্থানীয় গ্রামবাসী তমিজ মিয়া বলেন, আমরা শিশুদের চিৎকারে সেখানে গিয়ে নীলগাইটিকে ঘেরাও করি। অনেকক্ষণ পরে সেটাকে ধরতে সক্ষম হই। গাইটি অনেক শক্তিশালী। সামলানো যাচ্ছিল না।

গ্রামবাসীর বরাত দিয়ে চেয়ারম্যান হিমু সরকার বলেন, বিকেলের দিকে একটি নীলগাই ভারতীয় কাঁটাতার (শিঙ্গোর) অতিক্রম করে মাধবপুর গ্রামে ঢুকে পড়ে। এরপর গ্রামবাসী নীলগাইটিকে দেখতে পেয়ে চারপাশ ঘেরাও করে ধরে ফেলে। তারা আমাকে খবর দিলে আমি বিজিবি ক্যাম্পে জানাই। আমি নিজে ও ইউএনও মহোদয়ের উপস্থিতিতে নীলগাইটি বিজিবির কাছে হস্তান্তর করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, নীলগাইটিকে গ্রামবাসী চারদিকে ঘেরাও করে ধাওয়া করে ধরে। পরে আমরা খবর পেলে সেখানে যাই। উপজেলা প্রাণী চিকিৎসককে দেখানো হয়েছে। বর্তমানে নীলগাইটি সুস্থ আছে। 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, এখনও আমি নীলগাইটি উদ্ধারের খবর জানি না। এ বছর এটি প্রথম উদ্ধার করা নীলগাই হবে। এখন পর্যন্ত পাঁচটি নীলগাই উদ্ধার করা হয়েছে। যার মধ্যে তিনটি মারা গেছে।

এ বিষয়ে শিঙ্গোর সীমান্ত বিজিবির নায়েক সুবেদার সাইফুদ্দিনের সঙ্গে মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এসপি