দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে নাটোর পৌর বিএনপির আহ্বায়ক ও সাবেক পৌর মেয়র আলহাজ শেখ এমদাদুল হক মামুন (এমদাদ), বাগাতিপাড়া উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম লেলিন (ভিপি লেলিন) ও বাগাতিপাড়া পৌর বিএনপির আহ্বায়ক আমিরুল ইসলাম জামালকে বিএনপির দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

বিএনপির এই তিন নেতা আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিতব্য নাটোর ও বাগাতিপাড়া পৌরসভায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। জেলা বিএনপির আহ্বায়ক আমিনুল হক ও সদস্য সচিব রহিম নেওয়াজ স্বাক্ষরিত দুটি পৃথক চিঠিতে ওই তিন নেতাকে দল থেকে অব্যাহতি  দেওয়ার কথা বলা হয়েছে।

গত ৪ জানুয়ারি আহ্বায়ক আমিনুল হক ও সদস্য সচিব রহিম নেওয়াজ স্বাক্ষরিত পৃথক দুটি চিঠি শুক্রবার (৭ জানুয়ারি) স্থানীয় গণমাধ্যমকর্মীদের কাছে পৌঁছে। 

ওই দুটি চিঠিতে বলা হয়েছে- বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক বর্তমান সরকারের অধীনে স্থানীয় সরকার নির্বাচনসহ কোনো নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না এবং পদধারী কোনো নেতা অংশগ্রহণ করতে পারবে না। কিন্তু ওই নির্দেশের পরও নাটোর পৌরসভায় পৌর বিএনপির আহ্বায়ক আলহাজ শেখ এমদাদুল হক মামুন (এমদাদ),নাটোর পৌরসভা নির্বাচনে মেয়র পদে এবং বাগাতিপাড়া পৌর বিএনপির আহ্বায়ক আমিরুল ইসলাম জামাল ও বাগাতিপাড়া উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম লেলিন (ভিপি লেলিন) বাগাতিপাড়া পৌরসভায় মেয়র পদে অংশগ্রহণ করেছেন।

এমতাবস্থায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে উল্লেখিত তিন নেতাকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হবে মর্মে নাটোর জেলা বিএনপির সর্ব সম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আর ওই সিদ্ধান্তের আলোকে নাটোর পৌর বিএনপির আহ্বায়ক আলহাজ শেখ এমদাদুল হক মামুন (এমদাদ), বাগাতিপাড়া উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম লেলিন (ভিপি লেলিন) ও বাগাতিপাড়া পৌর বিএনপির আহ্বায়ক আমিরুল ইসলাম জামালকে বিএনপির দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এ ব্যাপারে আলহাজ শেখ এমদাদুল হক মামুন (এমদাদ) জানান, তিনি দলীয় পদ ব্যবহার করে নির্বাচনে অংশ নিচ্ছেন না। তিনি সাধারণ ভোটারদের প্রার্থী হিসেবে স্বতন্ত্র প্রার্থী হয়ে মেয়র পদে নির্বাচনে অংশ নিচ্ছেন।

অপরদিকে বাগাতিপাড়া পৌর নির্বাচনে বিএনপির শীর্ষ দুই নেতাও স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। তবে বাগাতিপাড়া উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম লেলিন (ভিপি লেলিন) জানান, তিনি নিজেই দল থেকে অব্যহতি নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন।

জেলা বিএনপির সদস্যসচিব রহিম নেওয়াজ তিন স্বতন্ত্র মেয়র প্রার্থীকে অব্যহতির বিষয়টি নিশ্চিত করে বলেন, কেন্দ্রের দেওয়া নির্দেশনা অনুযায়ী এই তিন নেতাকে দল থেকে অব্যাহতি দিয়ে কেন্দ্রে অনুলিপি পাঠানো হয়েছে।

উল্লেখ্য, আগামী ১৬ জানুয়ারি নাটোর ও বাগাতিপাড়া পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

তাপস কুমার/আরএআর