সুন্দরবনে নিষেধাজ্ঞা অমান্য করে  কাঁকড়া শিকারের দায়ে মো. রবিউল শেখ (৩২) ও মো. শাহজাহান শেখ (৪১) নামের দুই জেলেকে আটক করেছে নৌ পুলিশ। 

রবিবার (০৯ জানুয়ারি) ভোরে বাগেরহাটের মোংলা উপজেলার পশুর ও মোংলা নদীর ত্রিমোহনা এলাকা থেকে তাদের আটক করা হয়। এ সময় কাকড়া আহরণে ব্যবহৃত একটি নৌকা ও আহরিত বেশকিছু কাকড়া জব্দ করে পুলিশ। 

পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দুই জেলেকে দুই হাজার টাকা জরিমানা এবং সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক হিসেবে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার এই আদেশ দেন।

অর্থদণ্ডপ্রাপ্ত মো. রবিউল শেখ (৩২) ও মো. শাহজাহান শেখ (৪১) মোংলা উপজেলার সোনাইলতলা ইউনিয়নের সোনাইলতলা গ্রামের বাসিন্দা।

মোংলা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) মো. শরিফ হোসেন বলেন, ভোরে টহলের সময় পশুর ও মোংলা নদীর ত্রিমোহনা থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের ব্যবহৃত একটি নৌকা ও ৩৫ কেজি কাঁকড়া জব্দ করা হয়।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বনসংরক্ষক মোঃ এনামুল হক বলেন, ভ্রাম্যমাণ আদালত আটক দুই জেলেকে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে কাঁকড়াগুলোকে বনের মধ্যে ছেড়ে দেওয়া হয়।

উল্লেখ্য প্রজনন মৌসুম হওয়ায় জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে সুন্দরবনের অভ্যন্তরে কাকড়া আহরণে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

তানজীম আহমেদ/এইচকে