বঙ্গোপসাগরের ভারতীয় জলসীমায় ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা ফিশিং ট্রলারসহ ২০ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। সোমবার (১০ জানুয়ারি) দুপুরে কোস্টগার্ড পশ্চিম জোন মোংলা কার্যালয় থেকে উদ্ধার জেলেদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। 

এর আগে গত ১১ ডিসেম্বর ইঞ্জিন বিকল হয়ে সাগরে ভাসতে ভাসতে দেশের সমুদ্রসীমা পেরিয়ে ভারতীয় অংশে চলে যায় ট্রলারটি। পরে রোববার (৯ জানুয়ারি) বঙ্গোপসাগরের বাংলাদেশ ভারত সীমান্ত রেখা থেকে ভারতীয় কোস্টগার্ডের কাছ থেকে জেলেদের নিজ হেফাজতে নেয় বাংলাদেশ কোস্টগার্ড।

২৬ ডিসেম্বর ভারতীয় কোস্টগার্ড 'এফ বি আল্লার দান' নামে ভোলার ওই ফিসিং ট্রলারটি দেখতে পেয়ে ট্রলারসহ ২০ জেলেকে সংকটাপন্ন অবস্থায় উদ্ধার করে।

উদ্ধার হওয়া জেলেরা হলেন, মো. নুরুল ইসলাম, মো. তাছিন, মো. নুরুল ইসলাম, মো. হানিফ, মো. সোহেল, মো. বেল্লাল, মো. আলাউদ্দিন আহমেদ, আবু বকর, মো. মিরাজ, মো. সালাউদ্দিন, মো. সালাউদ্দিন, মো. সবুজ, মো. হারুন, মো. জামাল, মো. বসর, মো. মোস্তাফিজ, মো. সোলাইমান, মো. আবু জাহের, মো. রিপন ও মো. দেলোয়ার। এদের সবার বাড়ি ভোলা জেলায়।

কোস্টগার্ড পশ্চিম জোন মোংলার জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মোসায়েদ হোসেন সোমবার দুপুরে বলেন, কোস্টগার্ডের জাহাজ স্বাধীন বাংলা বাংলাদেশের সমুদ্রসীমার নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় কোস্টগার্ডের জাহাজ সরোজিনি নাইডু থেকে ট্রলারসহ ২০ জেলেকে গ্রহণ করে। দুপুরেই জেলেদেরকে তাদের মহাজন ও ট্রলার মালিক আবুল কাশেমের কাছে হস্তান্তর করা হয়েছে।

তানজীম আহমেদ/ আরআই