নিহতের আত্মীয়স্বজনের আর্তনাদ

মৌলভীবাজারের কুলাউড়ায় নিজের জমি রক্ষা করতে বাড়িতে গিয়েই খুন হলেন সৌদিআরব প্রবাসী। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বিকেলে কুলাউড়ার রাউৎগাঁও ইউনিয়নে তার বাড়িতেই পূর্বশত্রুতার জেরে‌ স্বজনদের হাতেই খুন হন শামীম আহমদ।

জানা যায়, দখল হয়ে যাওয়া জমি উদ্ধার করতে বাড়িতে গিয়েছিলেন তিনি। বাড়িতে যাওয়ার পর‌ই উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষের একপর্যায়ে চাচাতো ভাই সুফিয়ান আহমদের নেতৃত্বে তার সহযোগীরা দেশীয় অস্ত্র নিয়ে শামীমের ওপর আক্রমণ চালায়।

পরিবারের অভিযোগ, নিহত শামীমের বাড়ির ১০ শতক জমি জোরপূর্বক দখলে নেন সুফিয়ান আহমদ। গত ৭ জানুয়ারি শামীম আহমদ দেশে ফেরার পর নতুন করে বিরোধ দেখা দেয়। ইতোমধ্যে জমিসংক্রান্ত বিরোধের কারণে উপজেলার কাদিপুর ইউনিয়নের হোসেনপুর গ্রামে বাড়ি বানিয়ে আলাদাভাবে বসবাস করছেন প্রবাসী শামীম।

পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের মুকুন্দপুর গ্রামে শামীমের চাচাতো ভাই সুফিয়ানদের সঙ্গে দীর্ঘদিন ধরে জায়গা সংক্রান্ত বিরোধ চলে আসছে। বাড়ির পৈত্রিক সম্পত্তি নিয়ে চলা বিরোধ মঙ্গলবার চরম আকার ধারণ করে। এক সময় উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হন শামীম। পরে শামীমকে উদ্ধার করে স্থানীয়রা কুলাউড়া হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত প্রবাসী শামীম আহমদের ৩ ভাই, ২ বোন ও আত্মীয়স্বজনের আর্তনাদ করতে দেখা যায়। এ সময় তাদের আর্তনাদে কুলাউড়া হাসপাতালের পরিবেশ ভারী হয়ে উঠে। খবর পেয়ে কুলাউড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) আমিনুল ইসলামের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। পুলিশ হাসপাতাল থেকে প্রবাসীর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করে।

স্থানীয় ইউপি সদস্য নোমান আহমদ জানান, আমি বর্তমানে সিলেটে আছি। তাদের জমিজমা সংক্রান্ত বিরোধ চলমান আছে। আমাদের বিচারে রেখেই তারা মারামরি শুরু করে। ফলে আমরা এখন আর তাদের বিচারে যাই না। ওয়ার্ডের দীর্ঘদিনের মেম্বার হিসেবে ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করছি।

কুলাউড়ার রাউৎগাঁও ইউপির চেয়ারম্যান আব্দুল জলিল জামাল বলেন, দীর্ঘদিন থেকে দু’টি পরিবারের মধ্যে জমিজমা সংক্রান্ত বিরোধ চলে আসছে।

কুলাউড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিনয় ভূষণ রায় জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার মর্গে প্রেরণ করা হয়। ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনায় নিহতের ভাই আব্দুল মতলিব বাদী হয়ে থানায় হত্যা মামলা দায়ের করেন। 

ওমর ফারুক নাঈম/এমএসআর