ফরিদপুরের কানাইপুরে একটি তুলার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (১৫ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে আগুন লাগে। ফরিদপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়।

আগুনে ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন কারখানার মালিক আমির মিয়া (৫০)। কারখানাটি ফরিদপুর সদরের কানাইপুর বাজার এলাকার মৃধা মার্কেটের পেছনে অবস্থিত। ওই মার্কেটের পেছনে ৭৮ ফুট লম্বা ও ৫৭ ফুট প্রস্ত একটি টিনের ঘরের মধ্যে কারখানাটি করা হয়। কারখানা থেকে মেশিন ঘরের দূরত্ব আনুমানিক ১৮০ ফুট। 

স্থানীয় সূত্রে জানা যায়, বিকেল সাড়ে ৩টার দিকে তুলার কারখানার গোডাউন থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে ফরিদপুর থেকে দমকল বাহিনীর দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজে অংশ নেয়।

ওই তুলা কারখানার মালিক আমির মিয়া বলেন, গার্মেন্টেসের জুট প্রক্রিয়াকরণ করে তুলা উৎপাদন করি। আমার কারখানার মেশিন মেরামত চলছে। ফলে গত তিন দিন ধরে কারখানাটি বন্ধ রয়েছে। যে গোডাউনে আগুন লেগেছে সেটিও বাইরে থেকে তালা দিয়ে বন্ধ করা ছিল। ওই ঘরে বিদ্যুতের কোনো সংযোগ ছিল না। আমার ধারণা শত্রুতা করে কেউ আগুন ধরিয়ে দিয়েছে।

তিনি আরও বলেন, এ ঘটনায় ঘর এবং তুলা পুড়ে আমার ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ফরিদপুর দমকল বাহিনীর স্টেশন কর্মকর্তা সুবাস বাড়ই বলেন, ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে দুই ঘণ্টা কাজ করেছে। তবে আগুনের সূত্রপাত কীভাবে হয়েছে তা প্রাথমিকভাবে জানা সম্ভব হয়নি। আগুনে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা তদন্ত করে নিরুপণ করা হবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কানাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলায়েত হোসেন বলেন, কানাইপুর একটি শিল্প এলাকা। এখানে আগুন লাগলে ১১ কিলোমিটার দূরে অবস্থিত ফরিদপুর থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা আসেন। এর ফলে ক্ষতির পরিমাণ বেড়ে যায়। শিল্প এলাকা কানাইপুরে পৃথক একটি ফায়ার সার্ভিস স্টেশন করা জরুরি হয়ে পড়েছে।

জহির হোসেন/আরএআর