দীর্ঘ ২১ বছর পর আজ অনুষ্ঠিত হচ্ছে যশোরের ঝিকরগাছা পৌরসভা নির্বাচন। নির্বাচনকে ঘিরে পৌরসভাজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। নবীন-প্রবীণ ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে পেরে খুশি তারা।

একাধিক কেন্দ্র ঘুরে দেখা যায়, সাধারণ ভোটাররা শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন। ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। সকাল ৮টায় শুরু হওয়া ভোট গ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সকাল সাড়ে ৯টায় ঝিকরগাছা বিএম হাইস্কুল কেন্দ্রে দেখা যায়, ভোটাররা দীর্ঘ সারিতে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এ কেন্দ্রে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। দীর্ঘ দিন পর ও ইভিএমে ভোট হওয়ায় তরুণ ভোটারদের মধ্যেও বেশ উৎসাহ দেখা গেছে।

পৌরসভার ৪ নং ওয়ার্ডের ষাটোর্ধ্ব সোলায়মান গাজী বিএম হাইস্কুল কেন্দ্রে ভোট দিতে আসেন। দীর্ঘদিন পর ভোট দিতে পেরে তিনি ছিলেন খুশি। তিনি জানান, প্রথমে ইভিএমে ভোট দিতে কিছুটা অস্বস্তি লাগছিল। ভোট দেওয়ার পরে ভালো লাগছে। 

সাগর হোসেন নামে এক নবীন ভোটার জানান, তার যখন ৭ বছর বয়স তখন এই পৌরসভায় সর্বশেষ নির্বাচন হয়। ২০২০ সালে তিনি ভোটার হন। এবারই প্রথমবারের মতো ভোট দিলেন। ভোট দিতে কোনো অসুবিধা হয়নি।

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার এস এম শাহজাহান সিরাজ বলেন, দীর্ঘ দিন পর ভোট অনুষ্ঠিত হওয়ায় ভোটারদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। সকাল থেকেই ভোটাররা সারিতে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে ভোট দেন। সকালের দিকে পুরুষদের চেয়ে নারীদের উপস্থিতি বেশি ছিল। তবে ইভিএমে ভোট গ্রহণে বয়স্কদের কিছুটা দেরি হলেও তরুণদের সমস্যা হচ্ছে না। এই কেন্দ্রে ২ হাজার ৯৪০ ভোটারের মধ্যে দেড় ঘণ্টায় ৫০০ ভোট কাস্ট হয়েছে।

শহরের কৃষ্ণনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও ভোটারদের উপস্থিত ছিল লক্ষ করার মতো। এই কেন্দ্রে ভোট দিতে আসা সাজেদা বেগম জানান, ২০০২ সালে সর্বশেষ ভোট হয়েছিল। সে বছর আমার বিয়ে হয়। সেবার ভোটার না হওয়ায় ভোট দিতে পারিনি। দীর্ঘদিন পর ভোট দিলাম।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সাইফুজামান বলেন, এই কেন্দ্রে ১ হাজার ৬৪৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে।  এখানে আইনশৃঙ্খলা পরিস্থিতিও বেশ ভালো। তাই ভোটকে কেন্দ্র করে এক অন্যরকম পরিবেশ সৃষ্টি হয়েছে। এই পৌরসভায় সীমানা সংক্রান্ত নানা জটিলতায় ২১ বছর ধরে নির্বাচন বন্ধ ছিল।

কৃর্তিপুর খাদেমুন ইনসান কেন্দ্রে তৈয়ব নামে এক ভোটার জানান, ব্যালটে ভোট দেওয়ার থেকে ইভিএমে ভোট দেওয়ার মজা আলাদা। খুব তাড়াতাড়ি আমরা ভোট দিতে পেরেছি। 

রেশমা নামে অপর এক ভোটার বলেন, আমাদের ভোট দিতে কোনো সমস্যা হয়নি। কোনো বাধা ছাড়াই আমরা কেন্দ্রে এসে ভোট দিতে পেরেছি।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবুল হক জানান, দীর্ঘ ২১ বছর পর নির্বাচন হচ্ছে। এজন্য সাধারণ মানুষের মাঝে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আশা করছি শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শেষ হবে। 

প্রসঙ্গত, ঝিকরগাছা পৌরসভার মোট ভোটার ২৫ হাজার ৯৩৯ জন। এর মধ্যে ১২ হাজার ৪৮২ জন পুরুষ এবং ১৩ হাজার ৪৫৭ জন নারী ভোটার রয়েছেন। ২১ বছর পর ভোট উৎসবে শামিল হয়েছে এসব ভোটাররা। ইভিএম পদ্ধতিতে ১৪টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এবারের নির্বাচনে মেয়র পদে ছয়জন, ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৬৬ জন এবং তিনটি সংরক্ষিত ওয়ার্ডে ১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জাহিদ হাসান/এসপি