কারিগরি শিক্ষা অধিদফতরের আওতায় ৪৯টি সরকারি পলিটেকটিক ইনস্টিটিউটে কর্মরত স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্টের ৭৭৭ জন শিক্ষকের বকেয়া বেতনের দাবিতে মানববন্ধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ পলেটেকনিক ইনস্টিটিউটের শহীদ মিনার চত্বরে মানববন্ধন করে শিক্ষকরা।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, সরকার দেশের কারিগরি ২০২০ সালে ২০ শতাংশ, ২০৩০ সালে ৩০ শতাংশ ও ২০৪১ সালে ৫০ শতাংশ নির্ধারণ করেছে। তাই কারিগরি শিক্ষার সম্প্রসারণ ও মানোন্নয়নের লক্ষ্যে ২০১২ ও ২০১৪ সালে কারিগরি শিক্ষা অধিদফতরের আওতায় জুনিয়র ইন্সট্রাক্টর, ইন্সট্রাক্টর ও ওয়ার্কশপ সুপার পদে ১০১৫ জন শিক্ষক নিয়োগ দেয়। উন্মুক্ত বিজ্ঞপ্তি, লিখিত ও মৌখিক পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশনসহ সব পদ্ধতি মেনে নিয়োগ দেওয়া হয়েছে। ১০১৫ জনকে নিয়োগ দেওয়া হলেও বর্তমানে টিকে রয়েছে ৭৭৭ জন। 

পলেটেকনিক শিক্ষকদের দাবি, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত টানা ১৮ মাস ধরে বেতন পাননি তারা। দীর্ঘ সময় ধরে বেতন বন্ধ থাকায় সংসার চালাতে পারছে না অনেকেই। মানবেতর জীবনযাপন করছেন শিক্ষকরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা থাকা সত্ত্বেও শিক্ষকদের বেতন-ভাতা রাজস্ব খাতে স্থানান্তরের প্রক্রিয়া বন্ধ রয়েছে বলে জানান শিক্ষকরা।

মানববন্ধনে স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্টের ৭৭৭ জন শিক্ষকের চাকরি রাজস্ব খাতে দ্রুত স্থানান্তর ও ১৮ মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন শিক্ষকরা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ পলেটেকনিক ইনস্টিটিউটের ইনস্ট্রাক্টর প্রকৌশলী মোহা. সালাউদ্দিন ইউসুফ, ইনস্ট্রাক্টর আব্দুল কাদের জিলানি, ইন্সট্রাক্টর মোজেদা বেগমসহ অন্য শিক্ষকরা।

মো. জাহাঙ্গীর আলম/এনএ