লালমনিরহাটের জেলা পরিষদ অডিটোরিয়াম টিকাদান কেন্দ্রে ভুলবশত পাঁচ শিক্ষার্থীকে একসঙ্গে দুইবার করোনার টিকা দেওয়া হয়েছে। এ ঘটনায় তারা এক সপ্তাহ ধরে অসুস্থ থাকলেও স্বাস্থ্য বিভাগের কেউ খোঁজ নেয়নি। বরং শিক্ষার্থীরা মিথ্যা বলেছেন- দাবি স্বাস্থ্যকর্মীদের।

জানা গেছে, গত শনিবার (১৫ জানুয়ারি) জেলা পরিষদ অডিটোরিয়ামে শিক্ষার্থীদের করোনার টিকাদান ক্যাম্পেইনের আয়োজন করে জেলা স্বাস্থ্য বিভাগ। ওই দিন চর কুলাঘাট দাখিল মাদরাসাসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়। টিকা নিয়ে চলে যাওয়ার সময় খোরশেদ আলম, লিমন মিয়া, আতিকুর রহমান ইমতিয়াজ আহম্মেদ ও মমিনুল ইসলামকে এক স্বাস্থ্যকর্মী ডেকে নিয়ে আবারও আরেক হাতে টিকা দেন। এতে পাঁচ শিক্ষার্থীর ডাবল ডোজ টিকা হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন। এক পর্যায়ে ভীত হয়ে কান্নাকাটি শুরু করেন শিক্ষার্থীরা।

আরও জানা গেছে, টিকাদান কেন্দ্রের কতিপয় স্বাস্থ্যকর্মী তাদেরকে আশ্বস্ত করেন যে এতে কিছুই হবে না। বাড়ি গিয়ে সন্ধ্যার দিকে ওই শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েন। তাদের পরিবার জানতে পেরে সিভিল সার্জনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু মোবাইল ফোনে কল দিলেও না পেয়ে শিক্ষার্থীদের সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রায় ঘণ্টাখানেক চিকিৎসা দেওয়ার পর তাদের আবারও বাড়িতে পাঠিয়ে দেন সদর হাসপাতালের চিকিৎসকরা। ওইদিন বিষয়টি গোপন রাখতে শিক্ষার্থীদের পরিবারকে হাসপাতালের কয়েকজন চিকিৎসক চাপ দেন। এ দিকে সাত দিন পেরিয়ে গেলেও হাসপাতালের চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীরা কোনো খোঁজ নেননি বলে শিক্ষার্থীদের পরিবার অভিযোগ করেন।

শিক্ষার্থী মমিনুল ইসলাম বলেন, টিকা নেওয়ার শেষে আমি চলে আসছিলাম। এক হাতে টিকা দেওয়া হয়েছে, এ কথা বলা পরেও ম্যাডাম ডেকে আরেক হাতে টিকা দিয়েছেন। পরে বাড়িতে এসেই আমিসহ আরও পাঁচজন অসুস্থ হয়ে পড়ি।  

শিক্ষার্থী মমিনুল ইসলামের বাবা রহিম মিয়া বলেন, করোনার টিকা নিয়ে বাড়ি এসেই অসুস্থ হয়ে পড়ে মমিনুল। পরে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাই। চিকিৎসকরা ভুল করে ডাবল টিকা দিল, অথচ তারাই আমাদের সঙ্গে খারাপ আচরণ করেছে। আমরা নাকি এটা নিয়ে বেশি বাড়াবাড়ি করছি। সন্তানের যদি কোনো ক্ষতি হয়ে যে তাহলে কি হবে! যারা এই ভুল করেছে আমি তাদের শাস্তি চাই।  

বিষয়টিকে মিথ্যা দাবি করে লালমনিরহাট সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় বলেন, ডাবল ডোজ টিকা দেওয়ার কোনো সুযোগ নেই। এটি হয়তো তারা ভুল বলছেন। আর নিলেও পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার কথা নয়। আর আতঙ্কিত হওয়ারও কিছু নেই। তবে টিকা গ্রহণে সতর্ক থাকা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

নিয়াজ আহমেদ সিপন/ওএফ