সারা দেশের মতো পাবনা জেলাতেও হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় পাবনায় করোনাভাইরাসের সংক্রমণ ছাড়িয়েছে দুই শতাধিক। আজ পাবনায় রাজশাহী বিভাগের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় পাবনা জেলায় ৭৬০টি নমুনা পরীক্ষা করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ২০৭ জন। এ নিয়ে পাবনা জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩ হাজার ৬৮৯।

বুধবার (২৬ জানুয়ারি) বিকেলে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এর আগের দিন মঙ্গলবার (২৫ জানুয়ারি) জেলায় এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ১০৯ জন। আর গত সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ১৪১। ফলে গত তিন দিনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫৭।

২৪ ঘণ্টায় পাবনায় শনাক্তের হার ২৭ দশমিক ২৩ শতাংশ। এর আগের দিন মঙ্গলবার (২৫ জানুয়ারি) পাবনায় শনাক্তের হার ছিল ৪৯ দশমিক ০১ শতাংশ। আর সোমবার (২৪ জানুয়ারি) শনাক্তের হার ছিল ২৭ দশমিক ১৭ শতাংশ।

নতুন করে গত ২৪ ঘণ্টায় পাবনায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া যায়নি। ফলে স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্যমতে, এ পর্যন্ত করোনাভাইরাসে পাবনায় মোট মৃত্যুর সংখ্যা ৪০ জনই।

গত ২৪ ঘণ্টায় পাবনায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন আরও ১৯ জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৯০৬ জন। এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪৬৭ জন। বাকিরা বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগীর শনাক্ত হলেও পাবনা জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৯ মে। জেলার চাটমোহর উপজেলার নারায়ণগঞ্জ ফেরত এক শ্রমিকের শরীরের প্রথম এই ভাইরাস শনাক্ত হয়।

পাবনার সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী বলেন, সারাদেশের মতো পাবনায় দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। জনগণের মধ্যে সচেতনতা না বাড়লে নিয়ন্ত্রণ করা কঠিন হবে।

রাকিব হাসনাত/এনএ