সিলেটের ফেঞ্চুগঞ্জে তেলবাহী ট্রেন দুর্ঘটনার কারণ জানতে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. খাইরুল ইসলামকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে।  শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে রেলওয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। 

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানান, কমিটিকে আগামী তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে। লাইনচ্যুত বগি উদ্ধারের কাজ শেষ হলেই তদন্ত কমিটি কাজ শুরু করবে। 

এর আগে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাত ১২টার দিকে ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও ও বিয়ানীবাজারের মাঝখানে গুতিগাঁও এলাকায় একটি তেলবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে বগি দুমড়ে-মুচড়ে যায়।  ছড়িয়ে পড়ে ট্রেনে থাকা জ্বালানি। আশপাশের অনেক পুকুর-জলাশয়ে জ্বালানি ছড়িয়ে পড়েছে। খবর পেয়ে স্থানীয় লোকজন গত রাত থেকেই হাঁড়ি-পাতিল, বালতি, ড্রামসহ বিভিন্ন পাত্র নিয়ে ঘটনাস্থল থেকে তেল সংগ্রহ করতে থাকেন। দুর্ঘটনার পর থেকে সারাদেশের সাথে সিলেটের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

সিলেট রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুস সাত্তার বলেন, রেলের প্রকৌশল বিভাগ উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে। অনাকাঙিক্ষত দুর্ঘটনা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।

আরএআর