নেত্রকোনা শহরের একটি ইলেকট্রনিকস মালামাল বিক্রেতা ব্যবসাপ্রতিষ্ঠান থেকে একটি টেলিভিশন কিনে প্রতারণার শিকার হন কৌশিক ফারহান নামের এক গ্রাহক। পরে তিনি প্রতারণার বিষয়টি জানতে পেরে টেলিভিশনটি ফেরত দিতে গেলে ওই ব্যবসাপ্রতিষ্ঠান টালবাহানা শুরু করে।

এ অবস্থায় প্রতারণার শিকার ওই গ্রাহক ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নেত্রকোনা জেলা কার্যালয়ে অভিযোগ করেন। পরে অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫৪ হাজার ৭১০ টাকা জরিমানা করা হয় এবং ক্ষতিপূরণের টাকা গ্রাহক কৌশিক ফারহানের হাতে তুলে দেওয়া হয়।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নেত্রকোনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলম এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রোববার (১৩ ফেব্রুয়ারি) নেত্রকোনার জেলা প্রশাসকের কার্যালয়ে প্রতারণার শিকার গ্রাহক কৌশিক ফারহানের হাতে ক্ষতিপূরণের টাকা তুলে দেন জেলা প্রশাসক কাজী মো. আব্দুর রহমান।

সহকারী পরিচালক মো. শাহ আলম বলেন, নেত্রকোনা জেলা শহরের সাতপাই রেলক্রসিং এলাকার বাসিন্দা কৌশিক ফারহান গত ২৯ নভেম্বর শহরের মোক্তারপাড়া এলাকার বেস্ট ইলেকট্রনিকস নামে একটি প্রতিষ্ঠান থেকে একটি এন্ড্রয়েড সাপোর্ট টেলিভিশন কেনেন। বাসায় নিয়ে তা চালু করে দেখেন যে এটা এন্ড্রয়েড সাপোর্ট করে না। পরে ওই গ্রাহক সেটা ফেরত দিতে গেলে প্রতিষ্ঠানটি গড়িমসি শুরু করে।

এ অবস্থায় ওই গ্রাহক আমাদের কার্যালয়ে অভিযোগ করলে তা শুনানি শেষে অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী বেস্ট ইলেকট্রনিকস নামের ওই প্রতিষ্ঠানকে ৫৪ হাজার ৭১০ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয় এবং এ টাকা ক্ষতিগ্রস্ত গ্রাহক কৌশিক ফারহানের হাতে তুলে দেওয়া হয়।

পণ্য কিনে প্রতারিত হলে বা ভেজাল ও নকল পণ্যের সন্ধান পেলে যেকোনো গ্রাহক ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নেত্রকোনা জেলা কার্যালয়ে অভিযোগ করার পরামর্শ দেন ভোক্তা অধিদফতরের এই পরিচালক।

মো. জিয়াউর রহমান/এনএ