রাঙামাটিতে দ্বিতীয় শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণচেষ্টা ও নির্যাতনের দায়ে শহীদ মল্লিক (৬০) নামে এক বৃদ্ধকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। এ ছাড়া তাকে তিন লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতে এই মামলার রায় প্রদান করা হয়। 

একই মামলায় ডিএনএ আলামত গ্রহণে গাফিলতির দায়ে সিআইডির ডিএনএ পরীক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা প্রদান করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর রাঙামাটি নানিয়ারচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের বগাছড়ি গ্রামে রিপন সিকদারের দ্বিতীয় শ্রেণি পড়ুয়া মেয়ে দণ্ডপ্রাপ্ত শহীদ মল্লিকের মুদি দোকানে পণ্য কিনতে গেলে তাকে ধর্ষণ চেষ্টা ও নির্যাতন করে শহীদ মল্লিক। পরে ভুক্তভোগী শিশুর বাবা জানার পর নানিয়ারচর থানায় মামলা দায়ের করেন। আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এস ই এম ইসমাইল হোসেন এই রায় প্রদান করেন।

রাঙামাটি জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর রফিকুল ইসলাম বলেন, শহীদ মল্লিকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে আট বছরের কারাদণ্ড এবং তিন লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। অর্থদণ্ড থেকে প্রাপ্ত টাকা বাদীর পরিবারকে দেওয়া হবে। আগামী ৬০ দিনের মধ্যে টাকা পরিশোধ করতে না পারলে সম্পত্তি ক্রোক করে প্রাপ্ত অর্থ বাদীকে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন, মামলায় ব্যবহারযোগ্য আলামতের ডিএনএ পরীক্ষায় গাফিলতির কারণে সিআইডির ফরেনসিক ল্যাবরেটরি বিভাগের ডিএনএ পরীক্ষক সৌরভ দে সরকারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন আদালত।

মিশু মল্লিক/আরআই