ঝালকাঠির নলছিটি উপজেলা বিএনপির সম্মেলনে সম্মেলন পণ্ড করে দিয়েছে পুলিশ। ব্যানার ছিনিয়ে নিয়ে পুলিশ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করেছে বলে অভিযোগ উঠেছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার দপদপিয়া ইউনিয়ন কলেজ এলাকায় এ ঘটনা ঘটে। পরে বরিশাল বিএনপির কার্যালয়ে নলছিটি উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন বলেন, আমাদের এক মিনিটও দাঁড়াতে দেইনি, সেই সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীদের সম্মেলন স্থানে এনে হামলা করার জন্য পুলিশ উসকানি দিচ্ছিল।

তবে নলছিটি থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মফিজুর রহমান জানান, বিএনপির সম্মেলন করার জন্য কোনো অনুমতি ছিল না। তারা গোপনে একটি ইউনিয়নে সম্মেলনের আয়োজন করেন। অনুমতি না থাকায় তাদের বুঝিয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।  

নলছিটি উপজেলা বিএনপির আহ্বায়ক আনিসুর রহমান খান হেলাল জানান, নলছিটি উপজেলা ও পৌর বিএনপির সম্মেলনের জন্য শহরের থানা সড়ক এলাকায় নির্ধারিত স্থান ছিল। কিন্তু পুলিশ শহরের কোথাও সম্মেলন করার অনুমতি দেয়নি। পরে দপদপিয়া ইউনিয়ন কলেজ এলাকার একটি বাড়ির উঠানে সম্মেলনের প্রস্তুতি নেওয়া হয়। সেখানে বিএনপির কেন্দ্রীয় নেত্রী বিলকিস জাহান শিরিন, জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ হোসেন ও সদস্য সচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেনহ ইউনিয়ন ও পৌরসভার নেতৃবৃন্দ উপস্থিত হন।

তিনি আরও বলেন, আমাদের অহিংস দলীয় কর্মসূচিতে পুলিশ গিয়ে ব্যানার ছিনিয়ে নেয়। লাঠি নিয়ে নেতাকর্মীদের ধাওয়া করে। পুলিশের বাধায় পণ্ড হয়ে যায় সম্মেলন। পরে বরিশাল বিএনপির দলীয় কার্যালয়ে নলছিটি উপজেলা ও শহর বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর