ঝিনাইদহে কৃষক চান্নু মিয়া হত্যা মামলায় একজনের আমৃত্যু, পাঁচজনের যাবজ্জীবন ও ১৭ জনের এক বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে অতিরিক্ত দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. শওকত হোসাইন এ দণ্ডাদেশ দেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০৭ সালের ৮ এপ্রিল সদর উপজেলার করিমপুর গ্রামে পূর্ব শত্রুতার জের ধরে কৃষক চান্নু মিয়াকে কুপিয়ে হত্যা করে আসামিরা। এ ঘটনার পরদিন নিহতের বাবা শাহাদাত হোসেন বাদী হয়ে ৩০ জনকে আসামি করে সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করে। 

তদন্ত শেষে ওই বছরের ৩০ জুন ৩০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় তদন্তকারী কর্মকর্তা। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে আদালত আসামি বজলু মিয়াকে আমৃত্যু, তফসের আলী, আব্দুল জলিল, তিতু, ইকতিয়ার ও আব্দুল আলিমকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। বাকি ১৭ জনকে এক বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়। 

অভিযোগ প্রমাণিত না হওয়ায় তিনজনকে খালাস দেয় আদালত। মামলা চলাকালে চারজন মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নেকবার হোসেন বলেন, আমরা ন্যায় বিচার পায়নি। উচ্চ আদালতে আপিল করব।

রাষ্টপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আব্দুল খালেক বলেন, আমরা আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আমরা আরও কঠোর শাস্তি আশা করেছিলাম। কিন্তু আদালত যা রায় দিয়েছেন তাতেও আমরা সন্তুষ্ট।

আব্দুল্লাহ আল মামুন/এসপি