বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পরিদর্শন করেছেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

আজ মঙ্গলবার সকালে তিনি চট্টগ্রামের মীরসরাই ও সীতাকুণ্ড এবং ফেনী জেলার সোনাগাজী উপজেলা নিয়ে গঠিত বাংলাদেশের প্রথম ও পরিকল্পিত শিল্পনগরের উন্নয়ন কার্যক্রম পরিদর্শনে সেখানে যান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ, ভুটান ও নেপালে নিযুক্ত আইএফসি কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান। বেজার নির্বাহী সদস্য মোহাম্মদ ইরফান শরীফ, প্রকল্প পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদ ফারুক ও অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। তারা শিল্প নগরে নির্মীয়মান শিল্প ও বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেজা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিদর্শন শেষে এক আলোচনা সভায় শিল্পনগরীর বিভিন্ন উন্নয়ন কার্যক্রম, বিনিয়োগ প্রস্তাবনা, শিল্প স্থাপনা, বেজা থেকে প্রদত্ত ওয়ান স্টপ সার্ভিস সেন্টার ও পরিষেবা ব্যবস্থাপনা সম্পর্কে হাইকমিশনারকে অবহিত করা হয়। সভায় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বেজার কার্যক্রমের প্রশংসা করেন এবং পরিকল্পিত শিল্পনগর গড়ে তোলার পেছনে বর্তমান সরকারের উদ্যোগের জন্য সাধুবাদ জানান।

হাইকমিশনার বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে তাদের বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী। বেজার এ অগ্রযাত্রা তিনি তার সরকার ও বিভিন্ন বিনিয়োগকারীকে অবহিত করবেন। যুক্তরাজ্যের ব্যবসায়ী সম্প্রদায়কে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহ দেবেন।

উল্লেখ্য, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমির ওপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’। 

শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। এ শিল্প নগরে  বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্রবন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা/পানিশোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের মতো বিশ্বমানের সুযোগ-সুবিধা থাকবে। এ লক্ষ্যে বেজা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন এবং প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ নির্মাণ, গ্যাস সংযোগ লাইন স্থাপন করছে। প্রায় ৪ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে বিশ্বব্যাংকের প্রাইড প্রকল্পের মাধ্যমে একটি স্বয়ংসম্পূর্ণ শিল্প নগরের সকল উপকরণ স্থাপনে বেজা কাজ করছে।

এসআর/এনএফ