ডিসিসিআই সভাপতির সঙ্গে বৈঠকে বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের কনস্যুল শিলা পিল্লাই

বিদেশি বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা ও সফলতা উপস্থাপন করতে সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজনের পরিকল্পনা করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। এ বছরের শেষের দিকে ওই সামিট আয়োজন করা হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের কনস্যুল শিলা পিল্লাই এবং ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। বৈঠকে সূত্রে জানা গেছে, বিদেশি বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা ও সফল প্রতিষ্ঠানসমূহের অভিজ্ঞতা তুলে ধরার জন্য ডিসিসিআই এ বছরের শেষের দিকে বৈশ্বিক বাণিজ্যের অন্যতম কেন্দ্রস্থল সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজনের পরিকল্পনা করছে।

এ বিষয়ে রিজওয়ান রাহমান বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিঙ্গাপুরের বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) ৫০০ একর জমি বরাদ্দের প্রস্তাব দিয়েছে। এ সুযোগ গ্রহণ করে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে বিনিয়োগ করা যেতে পারে।

ঢাকা চেম্বারের সভাপতি বাংলাদেশ থেকে আরও বেশি ওষুধ, পাট ও পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, সিরামিক এবং কৃষি পণ্য আমদানির প্রস্তাব করেন। এছাড়াও বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়ন, আর্থিক সেবা খাত এবং ইলেকট্রনিক মেশিনারিজ খাতের সম্প্রসারণে সিঙ্গাপুর তথ্য-প্রযুক্তিভিত্তিক সহযোগিতা প্রদানে এগিয়ে আসার ওপর জোরারোপ করেন।

সিঙ্গাপুরের কনস্যুল শিলা পিল্লাই বলেন, দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে নানামুখী কার্যক্রম গ্রহণে ঢাকা চেম্বারের সহযোগিতার প্রস্তাব করেন। বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য ঘাটতি বেশ অনেক এবং বাংলাদেশি পণ্য সিঙ্গাপুরে রপ্তানি বৃদ্ধির জন্য বাংলাদেশের উদ্যোক্তাদের পণ্যের বহুমুখীকরণের ওপর প্রাধান্য দেওয়া প্রয়োজন। বাংলাদেশের অবকাঠামো, তথ্য-প্রযুক্তি এবং ডিজিটাল অবকাঠামো, জাহাজ নির্মাণ, বন্দর ও লজিস্টিক প্রভৃতি খাতে বিনিয়োগে সিঙ্গাপুরের উদ্যোক্তারা অত্যন্ত আগ্রহী।

তিনি আরও বলেন, বাংলাদেশে কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে সিঙ্গাপুরের একজন উদ্যোক্তা ইতোমধ্যে বিনিয়োগ করেছে এবং এ খাতের উন্নয়ন ও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে।

আরএম/এফআর