অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল

লকডাউনের কারণে দীর্ঘ সময়ের জন্য তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) না পাওয়ায় স্পট থেকে কেনা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এক্ষেত্রে যদি কোনো ব্লাক লিস্টেড কোম্পানি থেকে এলএনজি কেনা হয় তাহলে বিষয়টি খতিয়ে দেখা হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কথা বলেন অর্থমন্ত্রী।

মন্ত্রী জানান, আজকের বৈঠকে এলএনজি আমদানির জন্য দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, অনেক সময় লং টার্মে পাওয়া যায় না, সেজন্য স্পট থেকে আমরা কেনার চেষ্টা করি। আমাদের যেহেতু এলএনজি দরকার তাই স্পট থেকে কিনেছি। কিন্তু বিভিন্ন সোর্স থেকে আমাদের যে লং টাইম চুক্তি রয়েছে সেগুলো অব্যাহত রেখে বাড়তি চাহিদা মেটাতে স্পট পারচেজের চেষ্টা করছি।

লং টার্মে একরকম দাম এবং স্পট থেকে কিনলে আরেকরকম। এজন্য লং টার্মে যারা বিক্রি করে তাদের যে প্রাইস সেটি বিভিন্ন বিবেচনায় এবং লং টাইম বিবেচনায় দাম নির্ধারণ হয়, বলেন মন্ত্রী।

ব্লাক লিস্টেড কোম্পানি ‘ভিতল এশিয়া’ থেকে এলএনজি কেনা হচ্ছে কেন, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, কোম্পানিটি আমাদের দেশের ব্লাক লিস্টেড না। বিভিন্ন দেশে তারা ব্যবসা করে আমাদের দেশে তো তারা ব্যবসাই করেনি এখনও। আমরা প্রকিউরমেন্ট করি আমাদের স্বার্থে। তারা সেখানে ব্লাক লিস্টেড হলে আমাদের তো ক্ষতি হচ্ছে না। আমরা যদি না পাই তাহলে তাদের যে সিকিউরিটি আছে সেটা প্রফিট হবে।

তিনি বলেন, অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভার কমিটিতে দুটি প্রস্তাব ও ক্রয় সংক্রান্ত কমিটিতে ৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় সংক্রান্ত অনুমোদিত ৫টি প্রস্তাবের অর্থের পরিমাণ ১ হাজার ৯১ কোটি ৫০ লাখ ৪০ হাজার ৫১২ টাকা। পুরোটাই জিওবি থেকে যোগান দেওয়া হবে।

খাদ্য পরিস্থিতি নিয়ে খাদ্য মন্ত্রণালয় কি জানিয়েছে জানতে চাইলে অর্থমন্ত্রী জানান, খাদ্য মন্ত্রণালয় জানিয়েছে তাদের যে চাহিদা সেটি আমাদের অবহিত করেছে। চাহিদায় তারা বলেছে খাদ্য অধিদপ্তরের ২০২১ সাল পর্যন্ত চাহিদা এবং বর্তমানে মজুদ সম্পর্কে আমাদের অবহিত করেছে। 

আসলে এটি এই কমিটিকে অবহিত করার বিষয় নয়। তারা যখন প্রকিউরমেন্টের জন্য খাদ্য শস্য পারচেজ করার কোনো বিষয় থাকলে সেগুলো আমাদের কাছে নিয়ে আসে। পাশাপাশি পারচেজের সময় পুরো প্রপোজালটা আমাদের কাছে নিয়ে আসতে হবে, সেটি আমাদের এই কমিটির আওতায় পড়ে। আজকের বিষয়টি আমরা অবহিত হয়েছি কিন্তু কোনো আলোচনা করিনি।

এনএম/জেডএস