মেসার্স বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড নামের প্রতিষ্ঠানের ৫২ লাখ টাকা শুল্ক ফাঁকির প্রমাণ পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রতিষ্ঠানটি প্লাস্টিকের জাম্বু ব্যাগ ও প্লেইন ওভেন ব্যাগ প্রস্তুতিকারি ও রপ্তানিকারক। 

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান প্রতিবেদন এবং এনবিআরের ঝুঁকি ব্যবস্থাপনা ও নিরীক্ষা বিভাগের যাচাই-বাছাইয়ে শুল্ক ফাঁকির এমন প্রমাণ পাওয়া গেছে। যে কারণে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে কাস্টমস বন্ড কমিশনারেটে চিঠি দিয়েছে ঝুঁকি ব্যবস্থাপনা ও নিরীক্ষা বিভাগ। এনবিআরের ঝুঁকি ব্যবস্থাপনা ও নিরীক্ষা বিভাগের দ্বিতীয় সচিব নাজমুন নাহার সই করা চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন>> ১৫ ব্যাংকের ভ্যাট ফাঁকি, এনবিআরের শুনানিতে তলব

গত ১৬ জুন বন্ড কমিশনারেটে পাঠানো চিঠিতে বলা হয়, মেসার্স বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড নামের প্রতিষ্ঠানটির ২০১৮ সালের ১ জুলাই থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত মেয়াদের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান তদন্ত প্রতিবেদন জাতীয় রাজস্ব বোর্ডে পাঠানো হয়। গত ২৩ মে প্রস্তুত করা ওই প্রতিবেদনে দেখা যায় যে, প্রতিষ্ঠানটির বন্ডিং মেয়াদ উত্তীর্ণ ৩০ হাজার  ২২১ কেজি কাঁচামাল পাওয়া গেছে। যার শুল্কায়নযোগ্য মূল্য ৫২ লাখ ৬ হাজার ৮৪০ টাকা এবং শুল্ক-করের পরিমাণ ১৯ লাখ ৩৯ হাজার ৫৪৮ টাকা। যা প্রতিষ্ঠানটি পরিশোধ করেনি।

এছাড়াও প্রতিষ্ঠানটিতে বার্ষিক আমদানি প্রাপ্যতার অতিরিক্ত ৪৮ হাজার ২২০ কেজি কাঁচামাল পাওয়া গেছে। যার শুল্কায়নযোগ্য মূল্য হলো ৪৯ লাখ ২৫ হাজার ৬৮৩ টাকা এবং শুল্ক-করের পরিমাণ ১৩ লাখ ৮৭ হাজার ৪৪৭ টাকা।

আরও পড়ুন>> কম যায় না রূপসী বাংলাও, ভ্যাট ফাঁকি ১৮.৮৩ কোটি

চিঠিতে আরও বলা হয়েছে, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অভিযানে বন্ড রেজিস্টারের মজুদের তুলনায় ২ হাজার ৪১০ কেজি কম এবং ৪৫ হাজার ৮৯৭ কেজি বেশি কাঁচামাল মজুদ পাওয়া যায়। যার শুল্কায়নযোগ্য মূল্য ৭০ লাখ ৮৮ হাজার ৩৫১ টাকা। যেখানে ফাঁকি দেওয়া শুল্কের পরিমাণ ২৫ লাখ ৫ হাজার ৯৯৬ টাকা। এভাবে তিন ধাপে প্রতিষ্ঠানটি মোট ৫৮ লাখ ৩২ হাজার ৯৯১ টাকা শুল্ক ফাঁকি দিয়েছে। যা কাস্টমস আইনের ৮৬ ও ৯৭ ধারা এবং ২০০৮ সালের বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সিং বিধিমালার শর্ত লঙ্ঘন করা হয়েছে।

এই অবস্থায় প্রতিষ্ঠানটির বিপরীতে উল্লিখিত টাকা রাজস্ব ফাকির বিপরীতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করে জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করার জন্যও অনুরোধ করা হয়েছে চিঠিতে।  

আরও পড়ুন>> আমেরিকান লাইফ ইন্স্যুরেন্সের ৬ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি

যদিও এ বিষয়ে বেঙ্গল পলি অফিসিয়ালে ফোনে যোগাযোগ করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

মেসার্স বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড নামের প্রতিষ্ঠানটি গাজীপুরের কাশিমপুরে অবস্থিত। যার মূসক বা ভ্যাট নিবন্ধন নম্বর ১৮০৮১০১৪০২২ ও ০০০৪৬২৪৬৬। প্রতিষ্ঠানটি ২০১৬ ও ২০১৭ সালে ভ্যাট নিবন্ধন নেয়। আর ২০১৭ সালে বন্ড লাইসেন্স নেয়। গুণগত মানের প্লাস্টিকের জাম্বু ব্যাগ ও প্লেইন ওভেন ব্যাগ রপ্তানি করে প্রতিষ্ঠানটি ২০১৬-১৭ অর্থবছরে রাষ্ট্রীয় ব্রোঞ্জ পদক ও সনদ পেয়েছিল বলে জানা গেছে।

আরএম/জেডএস