এ বছর ট্যানারি মালিকেরা গরু, মহিষ, ছাগল ও ভেড়ার ৯৫ লাখ পিস চামড়া সংগ্রহ করবেন। বৃহস্পতিবার (১৪ জুলাই) থেকে লবণযুক্ত চামড়া কেনার ঘোষণা দিয়েছেন তারা।

বুধবার রাজধানীর ধানমন্ডি ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহিন আহমেদ এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে শাহিন আহমেদ বলেন, এরইমধ্যে কোরবানির তিন দিনে বিভিন্ন ট্যানারি মালিক যার যার মতো করে কাঁচা চামড়া সংগ্রহ করেছেন। এখন লবণযুক্ত চামড়া কেনার মধ্য দিয়ে এ বছর ট্যানারি মালিকেরা গরু, মহিষ, ছাগল ও ভেড়ার ৯৫ লাখ পিস চামড়া সংগ্রহ করবেন।

তিনি বলেন, এ বছর কোরবানির ঈদের সময় ট্যানারি মালিকেরা সরাসরি সাড়ে ৫ লাখ পিস কাঁচা চামড়া কিনেছেন। এর মধ্যে ঈদের দিন সংগ্রহ করেছেন সাড়ে ৩ লাখ চামড়া। গত বছরের চেয়ে এ সংগ্রহের সংখ্যা আড়াই লাখ বেশি। গত বছর ট্যানারি মালিকেরা প্রায় তিন লাখ কাঁচা চামড়া কিনেছিলেন।

শাহীন আহমেদ বলেন, বিশ্বব্যাপী ছাগলের চামড়ার ডিমান্ড কমেছে। আমরা হাজারীবাগ থেকে ট্যানারি শিফট করেছি ২০১৭ সালে। সেখানে মূলত খাসি ও ছাগলের চামড়ার ইউনিট ছিল, সেই ইউনিটগুলোকে আমরা নিতে পারিনি। সাভারে আমাদের ৫ থেকে ৬টি ইন্ডাস্ট্রি আছে যারা ছাগল ও খাসির চামড়া প্রসেস করে। এর একটি বিরূপ প্রভাব কয়েক বছর ধরে পড়েছে।

এএসএস/আরএইচ