আসন্ন রমজানে ডাল ও বেসনের বাজার স্থিতিশীল রাখতে হলুদ মটর ডালের ওপর প্রযোজ্য আমদানি শুল্ক মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। হলুদ মটর ডাল মূলত বেসন তৈরির প্রধান কাঁচামাল হিসেবে বেশি ব্যবহৃত হয়। এছাড়া হলুদ মটর ডাল বিভিন্ন রান্নায় ব্যবহৃত হয়ে থাকে। এজন্য সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১০ মার্চ) এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা আদেশ সূত্রে ওই শুল্ক মওকুফ করা হয়েছে। এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আদেশে বলা হয়েছে, সরকার কাস্টমস আইনের ক্ষমতাবলে হলুদ মটর ডালের ওপর প্রযোজ্য আমদানি শুল্ক হতে অব্যাহতি প্রদান করা হলো। আর এ আদেশ ২০২১ সালের জানুয়ারি থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।

এনবিআর সূত্রে জানা গেছে, ডাল জাতীয় পণ্যে আড়াই কেজি হিসেবে শুল্ক হিসাব করা হয়ে থাকে। হলুদ মটর ডাল আমদানিতে সেখানে পাঁচ শতাংশ শুল্ক প্রযোজ্য বলে জানা গেছে। এছাড়া আরো কিছু চার্জ রয়েছে। এ আদেশের মাধ্যমে শুল্ক জাতীয় সকল কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

জানা গেছে, রমজানকে সামনে রেখে আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে দাম বেড়েছে বিভিন্ন পণ্যের দাম। এরই মধ্যে মসুর ডাল ও চিনির দাম বেড়েছে। এর সঙ্গে তাল মিলিয়ে আমদানি পণ্য না হলেও দাম বেড়েছে দেশে উৎপাদিত পেঁয়াজের। আর রোজার সময় এসব পণ্যের চাহিদা বাড়ে। সেই চাহিদা পুঁজি করে দাম বাড়িয়ে সাধারণ মানুষের পকেট কেটে অনৈতিক মুনাফা নিচ্ছেন ব্যবসায়ীরা। তাই রমজানকে সামনে রেখে ডালজাতীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে হলুদ মটর ডালের ওপর শুল্ক প্রত্যাহার করা হয়েছে।

আরএম/ওএফ