সরকার ঘোষিত বিভিন্ন অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষ জনশক্তি গড়ে তোলার প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই)। এজন্য প্রচলিত শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি ও ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

জাতীয় অর্থনৈতিক নীতি ও পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, এসডিজি ও ভিশন ২০৪১ অর্জন বিষয়ক এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় বৈঠকে এই আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার  (৫ জানুয়ারি) এফবিসিসিআইয়ের বোর্ডরুমে এই সভা অনুষ্ঠিত হয়।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, সরকারের বিভিন্ন অর্থনৈতিক ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবশ্যই দক্ষ জনশক্তি তৈরিতে মনোযোগ দিতে হবে। এসডিজি অর্জনের উদ্যোগগুলোকে আরও ত্বরান্বিত করতে দক্ষ জনশক্তি গড়ে তোলার বিকল্প নেই। বিশাল জনসংখ্যার এই দেশে দক্ষ লোকের সংখ্যা খুব কম। দক্ষ জনশক্তি গড়ে তুলতে দক্ষ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থাগ্রহণ করা অত্যন্ত জরুরি। দেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজনে বিদেশ থেকে বিশেষজ্ঞ প্রশিক্ষক নিয়ে আসার পক্ষে মত দেন তিনি।

প্রাতিষ্ঠানিক শিক্ষা কারিকুলামকে শিল্পের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে জেলা ও উপজেলা পর্যায়ে সাধারণ স্কুল কলেজের সমান সংখ্যক টেকনিক্যাল বা কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার আহ্বান জানান এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি।

এছাড়া আসন্ন রমজান মাসে বাজারে স্বস্তি নিশ্চিতে চিনি ও ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানিতে কোটা রাখতে সরকারের প্রতি আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সামির সাত্তার বলেন, এসডিজি অর্জনের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়ানো ও দক্ষ জনশক্তি গড়ে তোলার পাশাপাশি অপ্রচলিত খাতের উন্নয়নে জোর দেওয়ার আহ্বান জানান তিনি।

বৈঠকে স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন চার্জ ড. নাদিয়া বিনতে আমিন বলেন, এসএমই খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি নীতি সহযোগিতা আরও বাড়াতে হবে।

বৈঠকের আলোচনায় লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি পর্যায়ের উন্নত ব্যবস্থাপনা, তৃণমূলের দক্ষ লোকজন দ্বারা কারিগরি কারিকুলাম তৈরি ও দক্ষতা প্রশিক্ষণসহ বিদেশে স্বীকৃতিপ্রাপ্য সনদের ব্যবস্থা করার দাবি জানান স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক এ.কে.এম শামসুদ্দোহা। এতে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হারুন, মো. নিজাম উদ্দিন, আক্কাস মাহমুদ, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক ও স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

এসআই/কেএ