হোন্ডার সঙ্গে জুটি বেঁধে বাজারে প্রথম গাড়ি নিয়ে আসছে সনি। সিইএস ২০২৩ ইভেন্টে আসন্ন ইলেকট্রিক গাড়িটির প্রোটোটাইপ দেখিয়েছে সনি ও হোন্ডা। সনির সেই ইলেকট্রিক গাড়িটির নাম আফিলা। অটোমোবাইল সেক্টরে এটা টেক জায়ান্ট সনির নতুন বাজি।

সিইএস ২০২৩ ইভেন্টে আফিলা ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপের এক ঝলক দেখানো হয়। সেই গাড়ির এমনই স্টাইল, যা দেখে একপ্রকার অবাক হয়েছেন অনেকেই। আফিলা ইলেকট্রিক গাড়িটির একাধিক ভিডিও অনলাইনে রীতিমতো ভাইরাল হয়েছে। আফিলা গাড়িটির ভেতর ও বাইরে মিলিয়ে মোট ৪৫টি ক্যামেরা এবং সেন্সর দেওয়া হয়েছে। গাড়িটির হেডলাইট সহযোগে ছোট্ট একটি মিডিয়া স্ক্রিন রয়েছে, যা আলিফার লুক আরও ক্লাসি করে তুলেছে।

সনি হোন্ডা মোবিলিটির চিফ এগজিকিউটিভ ইয়াশুহিদে মিজ়ুনো বলছেন, শিগগিরই গাড়িটির প্রোডাকশন শুরু হয়ে যাবে। ২০২৫ সালের প্রথমার্ধে প্রি-অর্ডার নেওয়া শুরু করা এবং একই বছরের মধ্যে বিক্রিবাট্টা শুরু করার প্রত্যাশা করছি। গতিশীলতার জন্য নিরাপত্তা অত্যন্ত জরুরি। তাই, আমরা অত্যাধুনিক প্রযুক্তির সঙ্গে সনিরর সেন্সর এবং হোন্ডা নিরাপত্তাকে ইন্টিগ্রেট করেই গাড়িটি তৈরি করছি।

উত্তর আমেরিকার ক্রেতাদের কাছে প্রথম পৌঁছবে গাড়িটি

ইয়াশুহিদে মিজুনো জানিয়েছেন, উত্তর আমেরিকার কাস্টমারদের জন্য আফিলা গাড়িটির প্রথম শিপমেন্ট করা হবে। তারপর তা ধীরে ধীরে ২০২৬ সালের মার্চ, এপ্রিল মাসে চলে আসবে জাপান ও ইউরোপের বাজারে। তবে ২০২৫ সাল থেকে এই গাড়িটি প্রি-অর্ডারের জন্য উপলব্ধ হবে।

বিল্ট-ইন পিএস৫ থাকছে

একাধিক রিপোর্ট থেকে জানা গেছে, আফিলা গাড়িতে বিল্ট-ইন পিএস৫ সাপোর্ট থাকছে, যা গেমারদের আকর্ষিত করবে। যদিও এই বিল্ট-ইন ফিচার সম্পর্কে সংস্থাটি কনফার্ম করেনি। মনে করা হচ্ছে, যেহেতু এই গাড়িটি সনি ডেভেলপ করছে, সেহেতু লাগজারিয়াস ইলেকট্রিক ভেহিকলটি দুর্ধর্ষ অডিও-ভিজ়ুয়াল অভিজ্ঞতা দিতে পারবে তার চালকদের।

কেএ