প্রাথমিক সম্মতিপত্রের (এলওআই বা লেটার অব ইনটেন্ট) শর্ত অনুযায়ী পরিশোধিত মূলধনের অর্থ জমা করতে পারেনি প্রস্তাবিত পিপলস ব্যাংক। ব্যাংকিং কার্যক্রম শুরুর জন্য চূড়ান্ত লাইসেন্স পেতে আরও তিন মাস সময় নিয়েছে ব্যাংকটি। এ সময়ে শর্ত পূরণে ব্যর্থ হলে এলওআই বাতিল হয়ে যাবে।

বৃহস্পতিবার (১১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে সময় চাওয়ার বিষয়টি উঠলে তা অনুমোদিত হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, এলওআইয়ের শর্ত পূরণ করার জন্য প্রস্তাবিত পিপলস ব্যাংক তিন মাস সময় চায়। বোর্ড তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে সময় দিয়েছে। এ সময়ে তারা শর্ত পূরণ করতে না পারলে নিয়ম অনুযায়ী তাদের এলওআই বাতিল হয়ে যাবে।

জানা গেছে, অনুমোদনের আগেই বড় ধরনের অনিয়মে জড়িয়েছে পিপলস ব্যাংক লিমিটেড। ব্যাংকটির উদ্যোক্তাদের কয়েকজনের অর্থের উৎসে অনিয়ম খুঁজে পায় কেন্দ্রীয় ব্যাংক। এ পরিপ্রেক্ষিতে পিপলস ব্যাংক লিমিটেডকে দেওয়া এলওআই স্থগিত করা হয়েছিল। তবে বিতর্কিত উদ্যোক্তাদের বাদ দেওয়ায় ব্যাংকটির এলওআইর ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। এখন কেন্দ্রীয় ব্যাংকে মূলধনের অর্থ জমা দিলে এ ব্যাংকটিকেও লাইসেন্স দেওয়া হবে।

এলওআই শর্ত অনুযায়ী এখন কোনো ব্যাংককে চূড়ান্ত লাইসেন্স পেতে হলে প্রদর্শিত আয়ের ৪০০ কোটি টাকা মূলধন কেন্দ্রীয় ব্যাংকে রাখতে হয়। এছাড়া পল্লী এলাকায় ব্যবসার সম্প্রসারণসহ বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। আগামী তিন মাসের মধ্যে প্রদর্শিত আয়ের ৪০০ কোটি টাকা মূলধন জমা দিতে না পারলে তাদের এলওআই বাতিল করা হবে।

পিপলস ব্যাংকের উদ্যোক্ত চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা এম এ কাশেম। শরিয়াহভিত্তিক ব্যাংকিংয়ের জন্য ব্যাংকটির আবেদন করা হয়েছে।

এদিকে প্রস্তাবিত পিপলস ব্যাংকের সঙ্গে অনুমোদন পাওয়া বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ইতিমধ্যে দেশের ৬০তম তফসিলি ব্যাংক হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করছে। বুধবার (১০ মার্চ) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে ব্যাংকটির উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যাংকের চেয়ারম্যান মাে. জসিম উদ্দিন এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর দায়িত্বে আছেন তারিক মাের্শেদ।

এর আগে এলওআই শর্ত পূরণ করায় গত ডিসেম্বরে সিটিজেন ব্যাংক লিমিটেডকে ব্যবসা‌য়িক কার্যক্রমের লাইসেন্স দেওয়ার জন্য চূড়ান্ত অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক। সিটিজেন ব্যাংক চেয়ারম্যান হিসাবে আছেন আইনমন্ত্রী আনিসুল হক।

এসআই/জেডএস