বাংলাদেশি তৈরি পোশাক উৎপাদনকারীদের পণ্য বিশ্ব ১৮০টিরও বেশি ক্রেতা ও ব্র্যান্ডগুলোর কাছে তুলে ধরতে সম্প্রতি দুই দিনব্যাপী ভার্চ্যুয়াল ইভেন্টের আয়োজন করেছিল ডিজিটাল বিটুবি প্ল্যাটফর্ম সেরাই। ‘ইয়োর নিউ সোর্সিং ডেসটিনেশন, বাংলাদেশ’ শীর্ষক ইভেন্টে এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও উত্তর আমেরিকার আন্তর্জাতিক ক্রেতা ও ব্যান্ডগুলোর কাছে ১৪ জন দেশীয় সরবরাহকারী তাদের পণ্যসামগ্রী তুলে ধরে। বিশ্ব বাণিজ্যকে আরও সহজ করে তুলতেই সেরাই এ আয়োজন করে।

এ বিষয়ে সেরাইয়ের সিইও বিবেক রামাচন্দ্র বলেন, সেরায়ের জন্য বাংলাদেশ একটি প্রধান মার্কেট। এ দেশের তৈরি পোশাক সেক্টর নিয়ে আমরা আশাবাদী। কোভিড-১৯ এর ফলে আন্তর্জাতিক ক্রেতাদের সঙ্গে স্থানীয় সরবরাহকারীদের যোগাযোগ কঠিন হয়ে পরেছে। সেরাই কিভাবে বিশ্বজুড়ে নিজেদের ব্যবসায় বর্ধনে ক্রেতা, ব্র্যান্ড, সরবরাহকারী ও উৎপাদনকারীদের সাহায্য করে, এই আকর্ষণীয় এবং ক্লোসড-ডোর ইভেন্টটি তারই একটি উদাহরণ মাত্র। এখানে আমরা ব্যবসায়ে আগ্রহী ক্রেতাদের কাছে নিজেদের নতুন নতুন পণ্যসামগ্রীগুলো তুলে ধরতে বাংলাদেশি সরবরাহকারীদের একটি প্ল্যাটফর্ম করে দিয়েছি।'

অংশগ্রহণকারী ক্রেতাদের একজন কন্টিনেন্টাল টেক্সটাইলের ডিরেক্টর বলেন, আমরা সবসময় সরবরাহকারীদের সঙ্গে কাজ করার লক্ষ্যে নিজেদের পোর্টফোলিও বাড়ানোর ব্যাপারে আগ্রহী। তাই পণ্যের বৈচিত্র্যময় এই সোর্সিং ইভেন্টটি সত্যিই প্রশংসনীয় ছিল। পোশাকের পরিসর ও গুণগত মানের দিক থেকে সম্ভাবনাময় দেশ, বাংলাদেশ। আমরা ইতোমধ্যে ইভেন্টে অংশগ্রহণকারী কয়েকজন সরবরাহকারীদের সঙ্গে যোগাযোগ করেছি ও বাংলাদেশি শিল্পকারখানাগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখতে আমরা আশাবাদী।  

নতুন মার্কেট থেকে সেরা পণ্যের উৎস পেতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জার্মানি, যুক্তরাষ্ট্র, পেরু, হংকংয়ের মতো দেশগুলো থেকে সেরাই কর্তৃক নিবন্ধিত ক্রেতারা এ ইভেন্টে অংশগ্রহণ করেছে। 

অন্যদিকে এফসিআই গ্রুপ, ডিবিএল গ্রুপ, এনভয় গ্রুপ টেক্সটাইলের মতো বড় বড় প্রতিষ্ঠানসহ ৬০০টিরও বেশি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে নিজেদের প্ল্যাটফর্মে জড়ো করেছে সেরাই। পাশাপাশি তৈরি পোশাক রপ্তানির উপর নির্ভরশীল দেশ যেমন- অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্য ইউরোপিয়ান দেশগুলোসহ ৬০টিরও বেশি দেশের তিন হাজাররের বেশি প্রতিষ্ঠানের ঠিকানা প্ল্যাটফর্মটি। সেরাইয়ে প্রস্তুতকারকরা খুব সহজেই নিজেদের ক্ষমতা, সুযোগ-সুবিধা, সার্টিফিকেশন, কমপ্লায়েন্সেস ও পণ্যের পরিসর গ্রাহকদের কাছে তুলে ধরতে সক্ষম। বিশ্বজুড়ে ক্রেতা ও ব্র্যান্ডগুলোর সঙ্গে যুক্ত হওয়ার তাগিদে সম্পূর্ণ বিনামূল্যে একটি অনলাইন প্রোফাইল তৈরির সুযোগ দিচ্ছে প্ল্যাটফর্মটি।

এমএইচএন/ওএফ