বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাছেরকে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। রোববার (১৪ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিধি অনুযায়ী যোগদানের তারিখ থেকে মো. নাছেরের বয়স ৬২ বছর পর্যন্ত অর্থাৎ ২৩ ফেব্রুয়ারি ২০২৪ সাল পর্যন্ত ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেওয়া হয়েছে।

নাছের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির তত্ত্বাবধানে পরিচালিত নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে তিনি অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার হিসাবে কর্মজীবন শুরু করেন। পরে ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন।

নাছের বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট, মাইক্রোক্রেডিট রিগুলেটরি অথরিটি, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগসহ বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন।

জানা গেছে, কোনো বিজ্ঞপ্তি ছাড়াই সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে তাকে ডিজি হিসেবে মন্ত্রণালয় বেছে নেয়। সাধারণত বাংলাদেশ ব্যাংকের ডিজি নিয়োগ দিতে সার্চ কমিটি গঠন ও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর তিনজনের নামের তালিকা পাঠানো হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। কিন্তু আবু ফরাহ মো. নাছেরের নাম সরাসরি সরকারের উচ্চপর্যায়ে পাঠানো হয়েছে। আজ প্রজ্ঞাপন জারি করে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

এসআই/জেডএস