আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় ও স্থিতিশীল রাখতে বাজার মনিটরিংয়ের জন্য পরিবহন খাতে বাড়তি বরাদ্দ চেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের কাছে মাইক্রোবাস ভাড়া, ফুয়েল ও ট্যাক্স বাবদ বাড়তি বরাদ্দ চেয়ে গত ২৮ ফেব্রুয়ারি চিঠি পাঠানো হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মাজহারুল ইসলামের সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

যদিও এর আগে গত ১৩ ফেব্রুয়ারি বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দিলে তা নাকচ করেছিল অর্থ মন্ত্রণালয়। তাই এবার কিছুটা পরিবর্তন করে আবার প্রস্তাবনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আসন্ন রমজান মাস উপলক্ষ্যে দ্রব্যমূল্যের স্থিতিশীলতা বজায় রাখতে বিশেষত ঢাকার উভয় সিটি কর্পোরেশন এলাকার বাজার মনিটরিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। যথাসময়ে বাজার মনিটরিংয়ের ওপর জনজীবনের স্বস্তি অনেকাংশে নির্ভর করবে। তাছাড়া, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য স্থিতিশীল রাখার ওপর রাষ্ট্র ও জনগণের স্বস্তি ও শৃঙ্খলা অনেকাংশে নির্ভরশীল। বাজার মনিটরিং করার মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে শৃঙ্খলা বজায় রাখছে। তাই বাণিজ্য মন্ত্রণালয়কে বাজার মনিটরিংয়ের জন্য পর্যাপ্ত টিম মাঠে রাখার প্রয়োজনে টিমের ব্যবহারের জন্য মাইক্রোবাস ভাড়ার বিকল্প নেই। তাছাড়া, সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব-জনিত পরিস্থিতিতে নানা কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার অস্থিতিশীল হয়ে উঠে। জনস্বার্থে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ/স্থিতিশীল রাখার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার দর মনিটরিং টিমের তদারকি বৃদ্ধি ও নিয়মিত অব্যাহত রাখার বিকল্প নেই। যে কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় ও স্থিতিশীল রাখার নিমিত্তে প্রতিদিন বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক চারটি বাজার মনিটরিং টিমের জন্য দুটি মাইক্রোবাস ভাড়া করার জন্য অর্থ ব্যয়ের সম্মতির নিমিত্তে পত্র প্রেরণ করা হয়েছিল। কিন্তু প্রতিটি মাইক্রোবাস ভাড়ার করার জন্য ২ লাখ ১২ হাজার ৭৩৮ হাজার টাকা নির্ধারণের প্রস্তাবে অর্থ বিভাগ অসম্মতি জ্ঞাপন করে। চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বাজার মনিটরিংয়ের জন্য দুটি মাইক্রোবাসের ভাড়া মাসিক সর্বসাকুল্যে ৯০ হাজার টাকা গ্রহণের জন্য অনুরোধ করা হয়। কিন্তু বর্তমান বাজারে প্রতিটি মাইক্রোবাসের ভাড়া প্রতিদিন ব্যবহার ধরে মাসিক ভিত্তিতে ৯০ হাজার টাকা অপ্রতুল। তাই এবার বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির বাজার মনিটরিংয়ের গুরুত্ব বিবেচনা করে মনিটরিংয়ের কর্মদিবস কমিয়ে নিয়োজিত গাড়িগুলোর মধ্যে সমন্বয়পূর্বক মাসিক প্রতিটি মাইক্রোবাস ভাড়ার পরিমাণ ন্যূনতম ১ লাখ ৬০ হাজার টাকা অনুমোদনের জন্য অনুরোধ করা হয়েছে।

এ অবস্থায় বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করার জন্য দুটি মাইক্রোবাস ভাড়া বাবদ জুন পর্যন্ত ২০২২-২০২৩ অর্থবছরে প্রতিটি মাইক্রোবাস ভাড়া ১ লাখ ৬০ হাজার টাকা অর্থ ব্যয় করার সম্মতি পুনর্বিবেচনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

আরএম/এসএসএইচ/