দেশের কৃষি খাতকে সমৃদ্ধ করতে পাঁচ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সেই তহবিল থেকে ক্ষুদ্র, প্রান্তিক, বর্গা চাষীদের মধ্যে যোগ্য ব্যক্তিকে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণের নির্দেশনা রয়েছে। এবার গরু মোটাতাজা কর‌তেও এ তহবিল থে‌কে ঋণ নেওয়া যাবে। 

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, ব্যাংকগুলো দশ‌মিক ৫০ শতাংশ সুদে কেন্দ্রীয় ব্যাংক থেকে তহবিল নিয়ে কৃষকদের ৪ শতাংশ সুদে ঋণ দেবে। তিন মাস গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১৮ মাসে ঋণ পরিশোধ করতে পারবেন চাষীরা। ২০২৪ সালের ৩০ জুন মেয়াদে এই স্কিম বলবৎ থাকবে জানিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, প্রয়োজনে মেয়াদ ও তহবিলের পরিমাণ পুনঃনির্ধারণ করা হবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতিতে দুর্বল সরবরাহ ব্যবস্থার কারণে বিভিন্ন খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিশ্বে খাদ্য সংকট সৃষ্টি হয়েছে। এ প্রেক্ষিতে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বাড়া‌তে এই স্কিম গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি অর্থ বছরে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা রয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। জুলাই-জানুয়ারি সাত মাসে লক্ষ্যমাত্রা রয়েছে ১৮ হাজার ৩১ কোটি ৪২ লাখ টাকা। আর বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ১৮ হাজার ৬৮৪ কোটি  ৩২ লাখ টাকা। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো ৭ হাজার ৪৭৮ কোটি টাকা। বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ১১ হাজার  ২০৬ কোটি টাকা।

এসআই/এনএফ