বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে গাড়ি অ্যাসেম্বলিং এবং প্রস্তুত করার লক্ষ্যমাত্রা নিয়ে ৫০ একর উন্নত জমির ইজারা চুক্তি স্বাক্ষর করেছে উত্তরা মোটরস লিমিটেড। বুধবার (২৪ মার্চ) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর হয়। 

উত্তরা গ্রুপ অব কোম্পানির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান এবং বেজা’র পক্ষে চুক্তি স্বাক্ষর করেন মহাব্যবস্থাপক মো. মনিরুজ্জামান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বেজা।

বেজা জানায়, উত্তরা মোটরস লিমিটেড ৩৩.৬৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে সুজুকি ব্র্যান্ডের গাড়ি অ্যাসেম্বলিং এবং প্রস্তুত করার পরিকল্পনা করছে। স্বনামধন্য এ প্রতিষ্ঠানটি ভারত, জাপান, থাইল্যান্ডের বিভিন্ন গাড়ির একমাত্র সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে ১৯৭২ সাল থেকে কাজ করছে। নতুন এ প্ল্যান্টের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৮০০ লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, গাড়ি নির্মাতাদের জন্য আরও জমি শিল্পনগরে রাখা হয়েছে। দেশে ব্যক্তিগত গাড়ি, বাণিজ্যিক যান ও মোটরসাইকেল শিল্প স্থাপনের একটা সুযোগ তৈরি হয়েছে এবং সুযোগটি বেজা কাজে লাগাতে চায়। শুধু বাংলাদেশের বাজার নয়, গাড়ি, যন্ত্র ও যন্ত্রাংশ বাংলাদেশে তৈরি করে বিভিন্ন দেশে রপ্তানি করা যেতে পারে।

উত্তরা গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, ব্যবসা সম্প্রসারণের জন্য বঙ্গবন্ধু শিল্পনগরকে বেছে নিয়েছেন- কারণ, এখানে বেজার যোগ্য নেতৃত্বের মাধ্যমে বিশ্বমানের পরিসেবা প্রদান করা হচ্ছে। খুব দ্রুতই এখানে শিল্প কারখানা স্থাপনের কার্যক্রম শুরু করা হবে বলে জানান তিনি।

সর্বাধুনিক প্রযুক্তি এবং দক্ষতাকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে দেশের সর্বপ্রথম অটোমোবাইল হাব তৈরি হতে যাচ্ছে। ইতোমধ্যে সেখানে দেশের প্রথম বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানা করছে এ প্রতিষ্ঠানটি। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এ কারখানার কাজ অনেকটা এগিয়েছে। এ বছরের শেষ নাগাদ বাংলাদেশি ব্র্যান্ড নামে বৈদ্যুতিক গাড়ি বাজারে আনতে চায় তারা। তারা বছরে ৩৫ হাজার ব্যক্তিগত গাড়ি বা প্রাইভেট কার, ৫০ হাজার তিন চাকার যান ও ১ লাখ ইলেকট্রিক মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্য ঠিক করেছে।

এছাড়া বঙ্গবন্ধু শিল্পনগরে জিপিএইচ ইস্পাতের স্টার অ্যালাইড ভেঞ্চার ৫০ একর জমি নিয়েছে। আগ্রহী অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- রানার অটোমোবাইল, ইফাদ অটোস এবং অটো ইম্পোর্টস লিমিটেড। এসব প্রতিষ্ঠানের বিনিয়োগ প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে। অটোমোবাইল খাতে বঙ্গবন্ধু শিল্পনগরে প্রস্তাবিত সর্বমোট বিনিয়োগের পরিমাণ ৩৩৫.৯৮ মিলিয়ন মার্কিন ডলার যার মাধ্যমে প্রায় ৭ হাজার ৫০০ লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

বিনিয়োগ পরিকল্পনা নিয়ে জাপানের সুপরিচিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মিতসুবিশির ভাইস প্রেসিডেন্ট গত বছরের শুরুতে বঙ্গবন্ধু শিল্পনগর পরিদর্শন করেছেন। জাপানের আরেক গাড়ি নির্মাতা কাওয়াসাকিও বঙ্গবন্ধু শিল্পনগরে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমির ওপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে, যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’। শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হতে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম হতে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। 

এ শিল্প নগরে বিশ্বমানের সকল সুবিধাদি থাকবে। যেমন– বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা/পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল ইত্যাদি। এ লক্ষে বেজা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন এবং প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ ও গ্যাস সংযোগ লাইন স্থাপন করছে।

এসআর/এইচকে